মশারীবিহীন ডেঙ্গু রোগীদের সঙ্গে সাধারণ রোগীর চিকিৎসা

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৩ | অনলাইন সংস্করণ

  কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি

কাউখালী হাসপাতালে সাধারণ রোগীর সাথে মশারীবিহীন অবস্থায় ডেঙ্গুরোগীর চিকিৎসা চলছে।

বুধবার (১৩ সেপ্টেম্বর )সকালে কাউখালী হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায় একই রুমে ডেঙ্গু রোগীর সাথে সাধারণ রোগীরা অবস্থান করছে।

রোগীর স্বজনরা অভিযোগ করে বলেন, সাধারণ রোগীদের সাথেই ডেঙ্গু রোগীদের অরক্ষিতভাবে চিকিৎসা দেওয়া হয়।

জানা যায়, দেশের ১০ টি ঝুঁকিপূর্ন ডেঙ্গু প্রবণ জেলার মধ্যে পিরোজপুর একটি। এই জেলার কাউখালী উপজেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।  আজ বুধবার হাসপাতালে ভর্তি ৮ জন ডেঙ্গু রোগীকে চিকিৎসা নিতে দেখা যায়। এরমধ্যে গত রবিবার হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য উপজেলার দাশেরকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক ও উজিলায়খান গ্রামের ডেঙ্গু আক্রান্ত কালাচাঁদ শীলকে বরিশালে পাঠানো হয়।

মঙ্গলবার কালাচাঁদ শীল বরিশাল শেরে বাংলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। যার ফলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে। অথচ সাধারণ মানুষকে সচেতন করতে  উদ্যোগ গ্রহণ করতে দেখা  যায়নি  প্রশাসনকে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়ে ডেঙ্গু আক্রমণের বিষয়ে উদ্বিগ্ন থাকতে দেখা যায়।

কুমিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র নকিব এর অভিভাবক এনামুল হক জানান, অধিকাংশ স্কুলের আশে পাশে নোংরা পরিবেশ থাকায় ক্লাস রুমে বেঞ্চের নিচে পা রাখলেই ছেলে মেয়েদের মশার কামড় খেতে হয়। যে কারণে ছাত্রছাত্রীরা ভয়ে ভয়ে ক্লাস করে l খোদ হাসপাতালের সামনের ডাবের খোসা সহ নোংরা আবর্জনা দেখা গেছে।

এ সময় আবাসিক মেডিকেল অফিসার দ্বীপ্ত কুৃন্ডকে মশারী বিহীন অবস্থায় ডেঙ্গু রোগীদের স্বাস্থ্যের খোঁজ খবর নিতে দেখা য়ায়।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পারিবার পরিকল্পনা কর্মকর্তা সুজন সাহা বলেন ডেঙ্গু রোগীদের মশারী ব্যবহার করা বাধ্যতামুলক নিদের্শনা থাকলেও রোগীরা তা মানছে না। তিনি আরো জানান জায়গার সংকট থাকায় ডেঙ্গুরোগীদের আলাদা চিকিৎসা দেওয়া সম্ভব নয়। নিয়মিত স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে সচেতনামুলক আলোচনা চলছে।