ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে চরাঞ্চলে প্রাথমিক শিক্ষায় বেহালাবস্থা, দুর্নীতির অভিযোগ 

সিরাজগঞ্জে চরাঞ্চলে প্রাথমিক শিক্ষায় বেহালাবস্থা, দুর্নীতির অভিযোগ 

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার চরাঞ্চলে প্রাথমিক শিক্ষায় বেহালাবস্থার সৃষ্টি হয়েছে। আর সেবার নামে ওই উপজেলা শিক্ষা কর্মকর্তার (ভারপ্রাপ্ত) বিরুদ্ধে হয়রানি ও অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। এ বিষয়ে তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহনের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর অভিযোগ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলায় ১২৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় ৭৫০ জন শিক্ষক ও ২১ হাজার শিক্ষার্থী রয়েছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান যমুনার ভাঙনে পড়ায় অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে এবং অনেক বিদ্যালয়ে পর্যাপ্ত অবকাঠামোও নেই। এসব কারনে চরাঞ্চলে দিন দিন কমে যাচ্ছে শিক্ষার্থী সংখ্যা। এতে নদী ভাঙনকে দায়ী করা হলেও প্রাথমিক শিক্ষার সুষ্ঠ পরিবেশের গুনগত মান না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষক বলেন, অবকাঠামো-সংকটসহ বিভিন্ন অসুবিধার কারণে চালাতে হচ্ছে এই চরাঞ্চলে শিক্ষা কার্যক্রম। সেবার পরিবর্তে শিক্ষা কর্মকর্তার (ভারপ্রাপ্ত) শাহজাহান আলী মিঞার অনিয়ম দূণীতি এখন চরমে উঠেছে। বিশেষ করে বিভিন্ন প্রকল্পের অর্থ উত্তোলন, বিল-ভাউচার পাস, বিদ্যালয়ের ক্ষুদ্র মেরামত ও রুটিন মেরামতের বিলের টাকা নিয়ে কথা উঠছে এবং ডিপিএড স্কেলের বেতন করাতে শিক্ষকের কাছ থেকে টাকাও নেয়া হচ্ছে। তিনি ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরআগে তিনি উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ছিলেন।

এ বিষয়ে বাঘুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কমিটির সাবেক সহ-সভাপতি ও আওয়ামীলীগ নেতা আব্দুর রহমান এসব ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর এ অভিযোগ করেছেন।

চৌহালী উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শাহজাহান মিঞা সাংবাদিকদের বলেন, এসব অভিযোগ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক। অফিসের জনবল সংকটে সমস্যার সৃষ্টি হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,বেহালাবস্থা,দুর্নীতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত