চাঁদপুরে একসাথে চার সন্তানের জন্ম দিলেন মা

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৩৭ | অনলাইন সংস্করণ

  শওকত আলী, চাঁদপুর

চাঁদপুর শহরের ঐতিহ্যবাহী প্রিমি হসপিটালে একসাথে চার সন্তান জন্ম দিলেন এক গৃহবধূ। তার নাম নিপা সরকার। চার সন্তানের মধ্যে এক পুত্র ও তিন কন্যা সন্তান। নিপা-লিটন দম্পতির আগে কোন সন্তান ছিলনা। 

তার স্বামী লিটন সরকার কুমিল্লার একজন ক্ষুদ্র ব্যবসায়ী। শহরের ঘোষপাড়া এলাকার বাসিন্দা নিপা সরকার ও স্বামী লিটন সরকার দম্পতি। 

আজ বুধবার(১৩ সেপ্টেম্বর) সকাল ৭টায় প্রসবব্যাথা নিয়ে হাসপাতালে যান নিপা সরকার। পরে ৮টায় নরমাল ডেলিভারির মাধ্যমে চার সন্তান প্রসব করেন নিপা সরকার।

প্রিমিয়ার হসপিটালের চিকিৎসক মিঠুন চক্রবর্ত্তী জানান, সাত মাসের গর্ভবতী ছিল নিপা সরকার। দ্রুত পরীক্ষা নিরীক্ষা করা হয়। নরমাল ডেলিভারিতে চার সন্তান জন্ম নেয়। এখন শিশুদের অবস্থা আশংকাজনক। হাসপাতালে পক্ষ থেকে  তাদের চিকিৎসা সেবায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

তবে চিকিৎসক সুমাইয়া ও নূরজাহান বলেছেন মাত্র ৩০ সপ্তাহ হওয়ায় শিশুরা পুষ্টি হীনতায় জন্ম নেয়। তাদের অবস্থার অবনতি হওয়ায় শিশু ইনকোবিটারে রাখা হয়েছে। 

প্রিমিয়ার হসপিটালের প্রধান সার্জিক্যাল চিকিৎসক মোবারক হোসেন চৌধুরী বিকেল সাড়ে ৫টায় জানান,মায়ের পেটে শিশুরা ৪০ সপ্তাহ থাকার নিয়ম থাকলেও এরা ৩০ সপ্তাহ ছিল। ১০ সপ্তাহ আগে চলে আসায় চারটির মধ্যে দুইটি মারা গেছে। চারটি শিশুকে বিশেষ ব্যবস্থায় চিকিৎসা দেওয়া হচ্ছিল। এর মধ্যে দুইটি শিশু মারা গেছে। একটি ছেলে শিশু একটি মেয়ে শিশু বেঁচে আছে। তারা এখন ভাল আছে। ৫ বছর পরে নিপা সরকার ও স্বামী লিটন সরকার দম্পতির সন্তান হলো। আমাদের হাসপাতালে এই প্রথম এমন ভাবে ৪টি সন্তান একসাথে হলো।

প্রিমিয়ার হসপিটালের নার্স নমিতা সরকার বলেন, হাসপাতালে আসার পর দ্রুত চিকিৎসা দেয়া হয়। সিজারের প্রস্ততিও নেয়া হয়েছিল। পরে নরমাল ডেলিভারি হয়। 

নিপা সরকারের জেঠি মা মুক্তা রাণী বলেন, ছয় বছর আগে পারিবারিকভাবে লিটন-নিপা দম্পতির বিয়ে হয়। কয়েকমাস যাবত শহরের ঘোষপাড়ায় নিপার বাবার বাড়ীতে অবস্থান নেয় নিপা সরকার।

একসাথে চার সন্তানের জন্ম হওয়ার খবরে স্বজনদের পাশাপাশি উৎসুক জনতা হাসপাতালে ভিড় করে শিশুদের দেখার জন্য।