ভাঙ্গন রোধে কাজ করছে পাউবো 

কমছে যমুনার পানি, সিরাজগঞ্জের চরাঞ্চলে ভাঙন

ক্ষতিগ্রস্থদের ত্রাণ বিতরণ

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩১ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

যমুনা নদীর পানি কমতে থাকায় সিরাজগঞ্জের চরাঞ্চলে শুরু হয়েছে ভাঙ্গন। ইতোমধ্যেই নদীগর্ভে বিলীন হয়েছে ভাঙ্গন এলাকার অনেক বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলি জমি। ভাঙ্গন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আলোকিত বাংলাদেশকে জানান, প্রায় ৩ সপ্তাহ ধরে যমুনার পানি ক্রমাগতভাবে কমছে। এতে যমুনার তীরবর্তী বেলকুচি, শাহজাদপুর, চৌহালী, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের বেশকিছু স্থানে এ ভাঙ্গন দেখা দিয়েছে। বিশেষ করে চৌহালী ও শাহজাদপুর উপজেলার বিভিন্ন স্থানে ভাঙ্গনের তীব্রতা বাড়ছে। তবে চৌহালী উপজেলার বিনানই, চরসলিমাবাদ এলাকার বসতভিটা ও ২ টি মসজিদসহ বিস্তীর্ণ ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। এতে ওই ভাঙ্গন এলাকার ভাঙ্গনের মুখে রয়েছে ইউনিয়ন পরিষদ, ২টি স্বাস্থ্য কেন্দ্র, বাজারসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান। পানি উন্নয়ন বোর্ড চৌহালী ও শাহজাদপুর উপজেলার ভাঙ্গন স্থানে জিও ব্যাগ ফেলা হচ্ছে। ইতোমধ্যেই এ ভাঙ্গন নিয়ন্ত্রনে এসেছে এবং এখন আতংকের কিছু নেই।

চৌহালী উপজেলা চেয়ারম্যান ফারুক হোসেন বলেন, যমুনার পানি কমতে থাকায় ভাঙ্গনও কিছুটা বেড়েছে। তবে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড এ ভাঙ্গন রোধে কাজ করছে। এতে বর্তমানে ভাঙ্গন অনেকটাই নিয়ন্ত্রনে রয়েছে।

এছাড়া বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।