ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মহেশখালীতে অন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস পালিত

মহেশখালীতে অন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস পালিত

কক্সবাজারের মহেশখালীতে আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস পালিত হয়েছে। রোববার মহেশখালীর গোরকঘাটা মৎস্য ঘাটে ইউএসএআইডির অর্থায়নে ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ প্রকল্পের আয়োজনে সৈকত পরিচ্ছন্নতা অভিযান, র‍্যালি, বৃক্ষ রোপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গোরকঘাটা মৎস্য ঘাট ব্যবস্থাপনা কমিটির সভাপতি মিজানুর রহমান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন মহেশখালী উপজেলা মেরিন ফিশারিজ অফিসার মো. আলাউদ্দিন।

এতে ইকোফিশ-২ প্রকল্পের সুনীল প্রহরীরা, ঘাট কমিটির সদস্যবৃন্দ ও ইকোফিশ-২ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলে সমুদ্রে জীব বৈচিত্র্য রক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনায় ইকোফিশ-২ প্রকল্পের সাথে একযোগে কাজ করতে এবং সমুদ্রে প্লাস্টিক বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি না করতে অঙ্গিকার করেন।

বক্তারা বলেন, প্লাস্টিক বর্জ্যে বিপন্ন হচ্ছে সমুদ্রের জীববৈচিত্র। জীবনযাত্রা আধুনিক হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সমুদ্রে বর্জ্য পদার্থের পরিমাণ৷ প্লাস্টিকের পণ্য ব্যবহারের পর তার বিশাল একটা অংশ চলে যাচ্ছে সমুদ্রে, যা বিপন্ন করছে সেখানকার জীববৈচিত্রকে৷প্রতিনিয়তই দূষণের শিকার হচ্ছে আমাদের সমুদ্র উপকূল।

বক্তারা আরও বলেন, সমুদ্রে পর্যটনসহ জেলেদের সচেতনতার বিকল্প নেই। বিশেষ করে উপকূলীয় এলাকায় জেলেদের সাগরে যাতায়াত বেশি সে কারনে জেলেদের সচেতন হওয়া বেশি দরকার।

তাদের ব্যবহার্য প্লাস্টিকের বোতল, খাবার ও পণ্যের মোড়ক ইত্যাদি সমুদ্রে ফেলে রেখে আসছে। দিন যত যাচ্ছে ততই যেন সমুদ্রের পানি দুষিত থেকে আরও দুষিত হচ্ছে। আমরা বহুদিন থেকেই এ কার্যক্রম পরিচালনা করে আসছি।

মহেশখালী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত