ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বর্ণাঢ্য আয়োজনে মেট্রোপলিটন পুলিশের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বর্ণাঢ্য আয়োজনে মেট্রোপলিটন পুলিশের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে রংপুরে মেট্রোপলিটন (আরপিএমপি) পুলিশের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সোমবার সকালে আরপিএমপি পুলিশের আয়োজনে আরপিএমপির ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালনে বিভিন্ন কর্মসূচীর উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

সকালে বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পমাল্য অর্পণ, সুরভী উদ্যানে উপস্থিতি, বেলুন-ফেস্টুন-উড্ডয়ন ও পায়রা অবমুক্তকরণের মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন, র‌্যালী, আলোচনা সভা, সূম্যানিয়নের মোড়ক উন্মোচন, পুরস্কার বিতরণ, ডিজিটাল অপস রুম ও হ্যালো আরপিএমপি অ্যাপস উদ্বোধন করা হয়। এছাড়া আরপিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গত এক সপ্তাহ হতে খেলাধুলা, ফ্রী চিকিৎসাসহ বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।

আলোচনা সভায় রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মনিরুজ্জামান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন, পিটিসির কমান্টেন্ড বাসুদেব বণীক, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর হাসিবুল রশীদ, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশে^র হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী, র‌্যাব-১৩’র কমান্ডার আরাফাত রহমান, কমিউনিটি পুলিশিং মহানগর কমিটির সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, মহানগর আওয়ামীলীগের আহবায়ক ডাক্তার দেলোয়ার হোসেন প্রমূখ। আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এডিসি হারুনকে রংপুরে বদলী প্রসঙ্গে বলেন, এটা স্বাভাবিক প্রক্রিয়া। আমরা বিভিন্ন জনকে বিভিন্ন জায়গায় বদলী করে থাকি, এটা তারই অংশ। রংপুরের প্রতি আমাদের আন্তরিকতার ঘাটতি নেই। রংপুরের পুলিশ কমিশনার রয়েছেন। তিনি যে কাজ করবেন তাতে আমাদের সায় রয়েছে। যে কোন কাজের লক্ষ্যে সাহায্যের প্রয়োজন হলে পুলিশ হেড কোয়াটার্স সহযোগীতা করতে প্রস্তুত রয়েছে।

নির্বাচন প্রসঙ্গে আইজিপি বলেন, বিগত দিনেও নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ সব ধরনের কাজ করেছে। আগামী নির্বাচনেও পুলিশ নির্বাচনে সব রকমের ঝুঁকি নিতে প্রস্তুত আছে। নির্বাচনে নির্বাচন কমিশনার যে ধরনের সহযোগীতা চাইবে সব রকমের সহযোগীতা করা হবে।

স্মার্ট পুলিশ প্রসঙ্গে আব্দুল্লাহ আল মামুন বলেন, স্মার্ট পুলিশ গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন আমরা সেই লক্ষ্যে কাজ করছি। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে আমাদের গভর্নিং বোডির মিটিং অনুষ্ঠিত হয় সেখানে র্স্মাট পুলিশ প্রসঙ্গে কথা হয়েছে। স্মার্ট পুলিশ গঠনের লক্ষ্যে যে প্রশিক্ষণ, লজেস্টিক, ইকুইপমেন্ট প্রয়োজন আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। স্মার্ট পুলিশ গঠনে কোন বাধা নেই, বাধা আসলে আমরা প্রতিহত করতে প্রস্তুত আছি।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর এখানে মেট্রোপলিটন পুলিশের দাবি ওঠে। ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। বাংলাদেশ পুলিশের নবীনতম ইউনিট হিসেবে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরীর পুলিশ বিল-২০১৮ পাস হয়। প্রায় ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২৪০ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম ছয়টি থানা নিয়ে যাত্রা শুরু হয়।

রংপুর,পুলিশ,প্রতিষ্ঠা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত