রংপুর চিড়িয়াখানায় দুই বাঘ এসেছে

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৫ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

উত্তরবঙ্গের সবচেয়ে বড় চিড়িয়াখানা রংপুর চিড়িয়াখানা । রংপুরের অন্যতম বিনোদন উদ্যান চিফয়াখানায় দুটি বাঘ যুক্ত করা হয়েছে। এর মধ্যে একটি বাঘিনী রয়েছে।

আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকালে  চট্টগ্রাম থেকে বাঘ দুটি রংপুর চিড়িয়াখানায় পৌঁছায়। এর আগে দেড় বছরেরও বেশি সময় ধরে বাঘ শূন্য ছিল রংপুর চিড়িয়াখানা।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা, আমবার আলী তালুকদার বলেন, চট্টগ্রাম চিড়িংাখানা থেকে দুটি বাঘ এসে পৌঁছেছে। এদের বয়স আড়াই থেকে তিন বছর। বাঘ দুটি রয়েল বেঙ্গল টাইগার। এদের নাম এখনো রাখা হয়নি।
তিনি আরও বলেন, ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি রাতে রংপুর চিড়িয়াখানার একমাত্র বাঘিনী 'শাওন' মারা যায়। ২০১০ সালে রংপুর চিড়িয়াখানায় শাওনকে আনা হয়েছিল। শাওনের জন্ম হয়েছিল ২০০৩ সালের ৩০ জুন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ১৮ বছর ৭ মাস।

রংপুর চিড়িয়াখানার ইজারাদার (গেইট) হযরত আলী বলেন, দীর্ঘদিন বাঘ শূন্য ছিল চিড়িয়াখানা।এখন বাঘ আসায় দর্শনার্থী বাড়বে বলে আশা করছি। ৬ মাস ধরে বাঘশূন্য, নেই জেব্রা, জিরাফসহ অনেক পশুপাখি। অযতœ আর অবহেলায় জৌলুস হারিয়েছে রংপুর চিড়িয়াখানা।

ফলে নিরাশ হয়ে ফিরে যাচ্ছেন দর্শনার্থীরা। তবে শিগগির বিভিন্ন প্রাণি আনার কথা বলছে  চিড়িয়াখানা কর্তৃপক্ষ।দর্শনার্থীরা এসে বাঘের দেখা না পেয়ে হতাশ হয়ে ফিরে যেতেন।

সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের শাসনামলে রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ১৯৮৯ সালে চিড়িয়াখানাটি গড়ে ওঠে। এটি দর্শনার্থীদের জন্য ১৯৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত রংপুর চিড়িয়াখানা।