ঢাকা ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঠাকুরগাঁওয়ে আনসার ও ভিডিপি সদস্যের ২১ দিনব্যাপী প্রশিক্ষণ

ঠাকুরগাঁওয়ে আনসার ও ভিডিপি সদস্যের ২১ দিনব্যাপী প্রশিক্ষণ

ঠাকুরগাঁওয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ২১ দিন মেয়াদী অস্ত্রসহ মৌলিক প্রশিক্ষণ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। আর প্রশিক্ষণ চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ঠাকুরগাঁও আয়োজিত প্রশিক্ষণে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক।

এছাড়াও সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট মো. মিনহাজ আরেফিন।

পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, মৌলিক প্রশিক্ষণে বলেন বর্তমান সময়টা হলো সোশ্যাল মিডিয়ার যুগ। ইন্টারনেটের সহজলভ্যতা আর হাতে হাতে স্মার্টফোন মানুষকে করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম মুখী। বিশ্বায়ন আর শিল্পায়নের এ যুগে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। বাংলাদেশের মানুষ ফেসবুকের নীল জগতে বুঁদ হয়ে থাকেন।

তিনি বলেন মানুষের আবেগ-অনুভূতি, মতামত, বন্ধুত্ব সবকিছু এ সামাজিক যোগাযোগ মাধ্যমকে কেন্দ্র্র করে গড়ে উঠছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এ শক্তিকে ব্যবহার করে কিছু সংঘবদ্ধ চক্র ছড়িয়ে দিচ্ছে নানা ধরনের গুজব। সা¤প্রতিক বছরগুলোয় ফেসবুকে ছড়ানো গুজবে কান দিয়ে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে। এমনকি প্রাণহানির ঘটনাও ঘটেছে।

পুলিশ সুপার বলেন আরেকটি সমস্যা হল হ্যাকিং। গ্রæপ, পেজ, আইডি সবই হ্যাক হচ্ছে। ইদানীং অনেকের ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাক বেশি হচ্ছে। গুরুত্বপূর্ণ আইডি হ্যাক করে অনেক অপরাধ সংঘটিত হচ্ছে। ইদানীং ফেসবুক প্রোফাইল হ্যাক করে আপত্তিকর ছবি-ভিডিও আপলোড, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো এমনকি নিকটস্থ বন্ধু বা আত্মীয়ের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনাও ঘটছে।

উত্তম প্রসাদ পাঠক আনসার ও ভিডিপি সদস্যদের উদ্দেশ্যে বলেন আমরা সব সময় বলে থাকি অ্যাকাউন্ট হ্যাক হলে অতিদ্রæত নিকটস্থ থানায় গিয়ে অন্তত একটা সাধারণ ডায়েরি করুন। মেইলের পাসওয়ার্ড বা অন্য জিনিসগুলো কারও সঙ্গে শেয়ার করা যাবে না, টু-ফ্যাক্টর সিকিউরিটি চালু করতে হবে। জনগণের নিরাপত্তা রক্ষায় সততা, শৃঙ্খলা ও আন্তরকতার সঙ্গে আপনাদের কাজ করতে হবে।

তিনি আরও বলেন আপনাদের দায়িত্বাধীন এলাকায় ছেলেমেয়েরা মাদকাসক্তি এবং জঙ্গিবাদে যেন না জড়ায়, এ ব্যাপারে আপনাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। জঙ্গিবাদ-সন্ত্রাস কেবল বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী একটি সমস্যা। তাই জঙ্গীবাদের কুফল সম্পর্কে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এ ব্যাপারে আনসার ও ভিডিপি সদস্যরা তাঁদের প্রশিক্ষণের মাধ্যমে গ্রামীণ জনগণের সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা ব্যক্ত করেন।

ঠাকুরগাঁও,ভিডিপি,প্রশিক্ষণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত