ভাঙ্গুড়া উপজেলার ইউএনও দ্বিতীয় বারের মত শ্রেষ্ঠ নির্বাচিত

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৩ | অনলাইন সংস্করণ

  ভাঙ্গুরা প্রতিনিধি

পাবনার ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের জন্য পাবনা জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হয়েছেন। জেলা প্রাথমিক শিক্ষা পদক কমিটি বুধবার(২০সেপ্টেম্বর)এই ফলাফল প্রকাশ করেন। মোহাম্মদ নাহিদ হাসান খান প্রায় দুই বছর ধরে ভাঙ্গুড়ার ইউএনও হিসাবে কর্মরত আছেন।

তিনি যোগদানের পরপরই উপজেলা পরিষদের শিশু পার্কে একটি সুদর্শন লাইব্রেরী নির্মাণ করেন। অফিসার্স ক্লাবে প্রতিষ্ঠা করেন ল্যাংগুয়েজ ক্লাব। যেখানে স্কুল-কলেজের ছেলে-মেয়েদের সার্বক্ষণিক বই পড়া ও জ্ঞান চর্চার নতুন দ্বার উন্মোচিত হয়। সেই সঙ্গে ভাষা ক্লাবে এসে মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষা চর্চায় দক্ষতা অর্জনের সুয়োগ ঘটে। তার ঐকান্তিক প্রচেষ্টায় শিল্পকলা হয়ে ওঠে স্বনির্ভর।

এখানে সঙ্গীত সাধনায় নিয়মিত আড্ডা জমে। উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলো পরিদর্শন ও শিক্ষার মান উন্নয়নে তিনি বিশেষ অবদান রাখেন। যেসব প্রতিষ্ঠানে ড্রপ আউটের হার বেশি সেখানে তার বিশেষ উদ্যোগে স্বল্প সময়ে এই হার অনেক নিম্নগামী হয়। পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য তিনি চালু করেন বিশেষ ক্লাশ। স্কুল আঙ্গিনার সৌন্দর্য ফুটিয়ে তোলা এবং ফুল বাগানের প্রতি বাচ্চাদের আকৃষ্ট করতে প্রতিটি বিদ্যালয়ে তিনি রোপন করেন বাগান বিলাস। এভাবেই শিক্ষা ও পরিবেশের উন্নয়ন ঘটান তিনি।

শিশুদের মানসিক বিকাশ ও নৈতিকতার উপর রচনা করেন নানা রকম প্রবন্ধ। প্রাথমিক শিক্ষায় আধুনিক প্রযুক্তি ও শিক্ষার্থীর পাঠক্রম সংক্রান্ত তার গবেষনামুলক লেখা পাঠকদের দারুণভাবে উদ্বুদ্ধ করে। তার প্রতিটি লেখা জাতীয়,স্থানীয় ও অন-লাইন পোর্টালে গুরুত্বেও সাথে প্রকাশ হয়। জাতীয় দিবসগুলো বর্ণাঢ্যরুপে উপভোগ্য করে তুলতে তার প্রচেষ্টা প্রশংসনীয়। এসব অনুষ্ঠান দর্শনে হাজারো মানুষের আগমনে প্যারেড মাঠ পরিনত হয় মিলন মেলায়।

২০২৩ সালের শিক্ষা পদক বাছাই কমিটি বিভিন্ন ক্যাটাগরিতে জেলার শ্রেষ্ঠ নির্বাচনের জন্য নমিনেশন আহবান করলে ইউএনও মোহাম্মদ নাহিদ হাসান খান তার যোগ্যতা নিরুপনে যাবতীয় তথ্য-উপাথ্য দাখিল করেন। জেলা প্রশাসকের সভাপতিত্বে শিক্ষা পদক কমিটি সার্বিক বিবেচনায় তাকে শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত করেন। উল্লেখ্য,জনাব নাহিদ হাসান খান ২০২২ সালেও জেলা শিক্ষা পদক কমিটি কর্তৃৃক শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হন। মোহাম্মদ নাহিদ হাসান খানের সহধর্মিনী নুসরাত জাহান একজন প্রকৌশলী। তাদের ঘর আলো করে আছে কন্যা নামিরা ও পুত্র নেহান। এদিকে জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হওয়ায় বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।