চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো জলহস্তী

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১১ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের ফয়’স লেক চিড়িয়াখানা পেল জলহস্তী। প্রাণী বিনিময়ের আওতায় এক জোড়া বাঘ রংপুর চিড়িয়াখানায় পাঠিয়ে তার পরিবর্তে ঢাকা থেকে আনা হয় একটি জলহস্তী। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টায় প্রথম ধাপে একটি পুরুষ জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছে। এটির বয়স ১২ বছর। দ্বিতীয় ধাপে সপ্তাহখানেক পর আরও একটি জলহস্তী এ চিড়িয়াখানায় আসবে। তখন জলহস্তীর সংখ্যা হবে একজোড়া।

এর আগে চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সভাপতি ও জেলা প্রশাসকের উদ্যোগে প্রাণী বিনিময়ের আওতায় চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এক জোড়া বাঘ রংপুর চিড়িয়াখানায় এবং এর বিনিময়ে এক জোড়া জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় দেওয়ার জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব অনুমতি দেন। এরপর মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানার পাঠানো হয় রোমিও-জুলিয়েট নামে এক জোড়া বাঘ। লাল কাপড়ে মোড়ানো লোহার দুটি খাঁচায় ঢুকিয়ে বাঘ দুটি নিয়ে যাওয়া হয় রংপুর।

 চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাৎ শুভ হোসেন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা হতে এক জোড়া বাঘ ১৯ সেপ্টেম্বর রংপুর চিড়িয়াখানায় পৌঁছে দেওয়া হয়। এর বিনিময়ে বৃহস্পতিবার সকাল ৮টায় এক জোড়া জলহস্তী থেকে প্রথম ধাপে একটি পুরুষ জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছেছে। যার বয়স ১২ বছর। ৫-৭ দিন পর দ্বিতীয় ধাপে আরেকটি জলহস্তী চিড়িয়াখানায় আসবে।

চিড়িয়াখানার কর্মকর্তারা জানান, কুমিরের আগের জায়গায় নতুন করে তৈরি করা হয়েছে নতুন অতিথি জলহস্তীর বাসস্থান। আর কুমিরের খাঁচা তৈরি করা হয়েছে পাহাড়ের পশ্চিম পাশে লেকের মধ্যে সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে। জলহস্তী স্তন্যপায়ী তৃণভোজী প্রাণী। একটি প্রাপ্তবয়স্ক জলহস্তীর ওজন গড়ে ১ হাজার ৫০০ কেজি হয়ে থাকে। এ প্রাণীর খাবার ঘাস-পাতা ও বিভিন্ন ধরনের ফলমূল। জীবনকাল ৩০ থেকে ৪০ বছর।