সিরাজগঞ্জে আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে বনার্ঢ্য র‌্যালী 

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৭ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে বনার্ঢ্য র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শান্তির জন্য পদক্ষেপ এ পতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার দুপুরের দিকে জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়ে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট সার্ভিসসেস-সিসিডিএস আয়োজনে এ দিবস পালিত হয়। এরআগে আকাশের শান্তির নীড় কবুতর অবমুক্ত করা হয়।

পরে হল রুমে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সিসিডিএস’র সভাপতি হেলাল আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অধ্যক্ষ প্রফেসর এস. এম মনোয়ার হোসেন। তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনপূর্বক জাতির পিতার পররাষ্ট্রনীতির উপর আলোকপাত করেন। মানবজাতির প্রতি জাতির পিতার দর্শণই সংবিধানের মূল ভিত্তি।

এ ভিত্তিকে উজ্জীবিত রাখতে সকলে বদ্ধ পরিকর থাকবো। জাতির পিতার এ দর্শন এবং বাংলাদেশের সংবিধানকে সমুন্নত রেখে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশী শান্তিরক্ষী ও সকল পর্যায়ের অংশীদারগণ সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখবে। ১৯৮২ সাল থেকে এ দিনটি পালন করে আসা হচ্ছে। তবে ২০০২ সাল অবধি প্রতি বছর সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবার এ দিনটি পালন করা হতো কিন্তু তারপর পাকাপাকি ভাবে ২১ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব শান্তি দিবস হিসেবে ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইন্সপেক্টর (অপারেশন) সুমন কুমার দাস, সিসিডিএসর সাধারণ সম্পাদক আইয়ুব আলী, অধ্যক্ষ আব্দুল হালিম, প্রধান শিক্ষক আফসার আলী, সমাজসেবা কর্মকর্তা আলাউদ্দিন, সিরাজগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নরেশ চন্দ্র ভৌমিক প্রমূখ।  এ অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।