আলু শূন্য কাপাসিয়া বাজার, বিপাকে সাধারন মানুষ 

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৮ | অনলাইন সংস্করণ

  কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি

প্রায় চারদিন ধরে আলু শূন্য রয়েছে কাপাসিয়া বাজার। শনিবার বিকালে সবজি বাজারে গিয়ে দেখা যায় দোকান গুলোতে সকল পণ্য থাকলেও আলু রাখার জায়গাটি রয়েছে ফাকা। বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। সাধারণের খাদ্য তালিকায় আলু একটি গুরুত্বপূর্ণ নাম। কিন্তু সেটি যেন এখন সোনার ডিম হয়ে দাঁড়িয়েছে।

জানা যায়, হঠাৎই বেড়ে যায় আলুর দাম কিন্তু সাধারণ মানুষের নাভিশ্বাস ঠেকাতে লাগাম টেনে ধরেন সরকার। নির্ধারণ করে দেয়া হয় আলুর মূল্য। যা খুচরা পর্যায়ে ৩৫ থেকে ৩৬ টাকা। কিন্তু কাপাসিয়া বাজারের বেশিরভাগ ব্যবসায়ীরা ৪৫ থেকে ৫০ টাকা দরে আলো বিক্রি করে আসছিল। এমতাবস্থায় উপজেলা প্রশাসন সরকার নির্ধারণী মূল্যের বাইরে আলো বিক্রি করায় ব্যবসায়ীদের মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করেন এবং কড়া ভাষায় বলে দেওয়া হয় সরকার নির্ধারণী মূল্যের বাইরে আলু বিক্রি করা যাবে না। তারপর থেকেই আলু শূন্য হতে থাকে কাপাসিয়া বাজার একপর্যায়ে গত চার দিন ধরে কাপাসিয়া বাজারে আলু নেই বললেই চলে।

কাপাসিয়া বাজারে আলু ব্যবসায়ী পরিমল, আব্দুল কাইয়ুম, দুলাল ও আশিক জানায়, আমাদের আলু কিনে দোকানে পৌছাতে ৩৮ থেকে ৩৯ টাকা খরচ হয় আলো পচনশীল হওয়ায় প্রায় এক টাকা লোকসান দিতে হয় কিন্তু সরকার যে টাকা নির্ধারণ করে দিয়েছে সে টাকা আলু বিক্রি করলে আমাদের ব্যবসা থেকে ঘাটতি দিতে হয় সেজন্য তারা আলো বিক্রি করছে না। তবে তাদের যে টাকা খরচ হয় তার চেয়ে এক টাকা লাভে তারা আলু বিক্রি করতে রাজি আছে। কাপাসিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন জানায়, আমরাও চাই সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি হোক কিন্তু খুচরা ব্যবসায়ীরা আমাদেরকে জানিয়েছেন এতে তাদের লোকসান গুনতে হয়। আলুর দাম সহনীয় পর্যায়ে আনতে আমরা চেষ্টা করছি।

এব্যাপারে কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম গোলাম মোর্শেদ খান জানায়, যে আলু কৃষক বিক্রি করে ১০ টাকা দরে সেই আলু বাজারে বিক্রি হয় ৫০ টাকায় এটা মেনে নেয়া যায় না। আলু বিক্রি করতে হলে সরকার নির্ধারিত দামেই বিক্রি করতে হবে অন্যথায় কেউ অসৎ উপায় অবলম্বন করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।