নারায়ণগঞ্জে গ্যাসের লিকেজের বিস্ফোরণ, প্রাণ হরালো দুই নারী

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৭ | অনলাইন সংস্করণ

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারের দিঘিরপাড় এলাকায় সফর আলী ভূইয়া কলেজের পূর্ব পাশে ছানাউল্লা মিয়ার বাড়ির ৪র্থ তলার পশ্চিম পাশের ফ্ল্যাটে গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণে দগ্ধ হয়ে কানিজ খাদিজা নিপা (৩৯) ও সায়মা আক্তার (৪০) নামের দুই নারী নিহত হয়েছেন।

দগ্ধ আরও দুইজন হলেন-হাসিনা মমতাজ (৫৫) ও সোহান তালুকদার (৪৫)। শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাতে বিস্ফোরণের পর দগ্ধ অবস্থায় আহতদের ঢাকাস্থ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রাত সাড়ে তিনটার দিকে নিয়ে আসলে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২৩ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে কানিজ খাদিজা নিপার ও দুপুরে সায়মা আক্তারের মৃত্যু হয়। অন্য দুইজন ভর্তি রয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক মো. তরিকুল ইসলাম জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে তিন নারীসহ চারজন দগ্ধ অবস্থায় আমাদের এখানে এসেছেন। নিপা ও সায়মা উভয়ের শরীরের ৯০ শতাংশ দগ্ধ হয়। তাদের মধ্যে নিপা সকালে ও সায়মা দুপুরে মারা যান। বাকী দগ্ধদের মধ্যে হাসিনা মমতাজের ৫৫ শতাংশ এবং সোহানের শরীরে ১০০ শতাংশ দগ্ধ রয়েছে। তাদের অবস্থাও আশঙ্কাজনক।

নিহত কানিজ খাদিজা নিপা আড়াইহাজারের গোপালদী পৌরসভার ৩নং ওয়ার্ডের লক্ষ্মীবরদী এলাকার কেশর মোল্লার মেয়ে। নিপা ও সোহান-সায়মা দম্পতি শেয়ারে ওই বাসায় ভাড়া থাকতেন। সোহান স্থানীয় ফকির গার্মেন্টসে চাকরি করেন। তার স্ত্রী সায়মা গৃহিণী ছিলেন। আর নিপাও স্থানীয় একটি গার্মেন্টসে চাকরি করতেন। নিপার মা শুক্রবার সন্ধ্যায় তার বাসায় বেড়াতে আসেন।

নিহত নিপার বোন ইভা ইসলাম জানান, আমার বোন একটি কোম্পানিতে চাকরি করতেন। আড়াইহাজারের দিঘিরপাড় এলাকার একটি বাসায় ভাড়া থাকতেন।

দগ্ধ সোহানের ভাগিনা ফাহিম মোল্লা জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজার বাজারের পাশে একটি বাড়ির চতুর্থতলায় ভাড়া থাকেন সোহান ও তার স্ত্রী সায়মা। রাত ১২টার দিকে তিনি খবর পান, ওই বাসায় বিস্ফোরণে আগুন লেগেছে। তখন তিনি বাসা থেকে তাদের চারজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে সকালে তাদেরকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসেন।

আড়াইহাজার ফায়ার স্টেশনের স্টেশন অফিসার শাহ্জাহান হোসেন বলেন, ফ্ল্যাটের ভেতর তিনটি কক্ষ, মাঝখানে রান্নাঘর। ঘরে তিতাসের গ্যাসের লাইন ও গ্যাস সিলিন্ডার দু’টোই ছিল। তবে সিলিন্ডারটি অক্ষত অবস্থায় পাওয়া গেছে। প্রাথমিকভাবে গ্যাস লাইনের লিকেজ থেকে ঘরের ভেতর জমা গ্যাসের থেকে এই বিস্ফোরণ হয়েছে বলে ধারণা করছি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, সকালে নিপা ও দুপুরে সায়মা নামে দগ্ধ দুইজন নারীর মৃত্যু হয়েছে।  বর্তমানে লাশ দু’টি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে।