সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনা নদীর পানি, নিম্নাঞ্চল প্লাবিত

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের যমুনা নদীর পানি আবারো বাড়ছে। এতে যমুনার তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং আরো নতুন নতুন অঞ্চল প্লাবিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৪২ সে. মিটার বেড়েছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আলোকিত বাংলাদেশকে বলেন, গত মাসের শেষ দিকে যমুনার পানি বেড়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতে বিশেষ করে যমুনার তীরবর্তী শাহজাদপুর, বেলকুচি, কাজিপুর, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্নাঞ্চল বন্যা কবলিত হয় এবং ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব উপজেলার অনেক স্থানে তীব্র ভাঙ্গনও দেখা দেয়। এ ভাঙ্গনে অনেক স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহের শেষ দিকে যমুনার পানি কমতে থাকে এবং অনেক স্থানে ভাঙ্গনও দেখা দেয়।

এ ভাঙ্গন রোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কাজ করছে। হঠ্যাৎ কয়েকদিন ধরে পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীর পানি আবারো বাড়ছে। গত ২৪ ঘন্টায় কাজিপুর পয়েন্টে ৪৭ সে. মিটার পানি বেড়েছে এবং সিরাজগঞ্জ পয়েন্টে ৪২ সে. মিটার পানি বেড়ে বর্তমানে যমুনা নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আরো ৪/৫ দিন যমুনার পানি বাড়তে পারে বলে তিনি উল্লেখ করেন।