রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিট

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৬ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

পুঁথিগত বিদ্যার পাশাপাশি তত্ত্বীয় পড়াশুনার প্রায়োগিক ক্ষেত্রগুলোতে জ্ঞানার্জনের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পন্ন করেছে। শনিবার "ম্যানেজমেন্ট থটস" কোর্সের প্রায়োগিক বিষয়ে জ্ঞানার্জনের জন্য ওই বিভাগের প্রভাষক প্রশান্ত কুমার পোদ্দারের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ৩৫ সদস্যের একটি দল গাজীপুরস্থ হা-মীম ডেনিম  মিলসে ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পন্ন করেন।

কাঁচামাল, উৎপাদন, সরবরাহ ও কর্মী ব্যবস্থাপনার ওপর শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের সাপেক্ষে ব্যবহারিক জ্ঞানের মেলবন্ধন ঘটানোর মাধ্যমে শিক্ষার্থীদের ৪র্থ শিল্প বিপ্লবের যুগোপযোগী ও দক্ষ করে গড়ে তুলতে এ উদ্যোগ নেয়া হয়। উল্লেখ্য, হা-মীম গ্রুপ টেক্সটাইল এবং গার্মেন্টস সেক্টরে বৃহত্তম বাংলাদেশী গ্রুপ অব কোম্পানিগুলোর মধ্যে একটি। প্রতিষ্ঠানটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি প্রতিষ্ঠান।

ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে আসা এক শিক্ষার্থী জানান, আজকে হা-মিম গ্রুপের প্রসেসিং পদ্ধতি, ব্যবহার কৌশল, ধারাবাহিকতা, কর্মী ব্যবস্থাপনা, কাজের পরিবেশ ইত্যাদি বিষয় হাতে কলমে পর্যবেক্ষণ করলাম। এই ব্যবহারিক জ্ঞান অবশ্যই কর্ম জীবনে কাজে লাগবে। এছাড়াও আজ এটা বুঝতে পারলাম যে, তাত্ত্বিক জ্ঞানকে কিভাবে কাজে ব্যবহার করতে হয়।

ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পর্কে ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক ও "ম্যানেজমেন্ট থটস" কোর্সশিক্ষক প্রশান্ত কুমার পোদ্দার বলেন, একটি বিষয়ে পরিপূর্ণ জ্ঞানার্জনের জন্য শ্রেণিকক্ষ ভিত্তিক পাঠদানের পাশাপাশি প্রায়োগিক অংশ সম্পর্কে জানতে হবে। এজন্য এরকম  ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিটের আয়োজন। ইন্ডাস্ট্রিয়াল ভিজিটটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করায় রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো. শাহ্ আজম স্যারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আশা করছি এ ইন্ড্রাস্ট্রি ভিজিট শিক্ষার্থীদের পরিপূর্ন জ্ঞানার্জনে সহায়ক ভূমিকা রাখবে।