কাউখালীতে ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

  কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি

কাউখালীতে ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার সদর ইউনিয়নের সাহাপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নাঙ্গুলি নেছারিয়া কামিল মাদ্রাসার সামনে বকুলতলা নদীর উপর থাকা অতি ঝুঁকিপূর্ণ  ব্যবহারের অনুপযোগী ব্রিজটি অপসারণ করে নতুন গার্ডার  ব্রিজ নির্মাণের দাবিতে  সোমবার দুপুরে কাউখালী সাহাপুরা সড়কের পাশে ঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, ইউপি সদস্য , স্কুল ও মাদ্রাসার ছাত্র-ছাত্রী, শিক্ষক ব্যবসায়ী সম্মিলিতভাবে কয়েক শত ভুক্তভোগী মানুষ  অংশগ্রহণ করেন। 

মানববন্ধনে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন লাংগুলি নেছারিয়া কামিল  মাদ্রাসা  অধ্যক্ষ মাওলানা আব্দুল মতিন। অন্যান্যদের মধ্যে ব্রীজের  দাবিতে বক্তব্য প্রদান করেন৷ মাদ্রাসার ইংরেজি প্রভাষক মাওলানা আব্দুল হান্নান, বাংলা প্রভাষক মোহাম্মদ জামাল উদ্দিন 

নূরানী মাদ্রাসার প্রধান  মুহতারিম মাওলানা মাইনুল  ইসলাম ইউপি সদস্য আবু সাঈদ  প্রমূখ। এছাড়াও মাদ্রাসার ছাত্র শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখে।  এসময় বক্তারা দাবি করেন কাউখালী ঝালকাঠি সংক্ষিপ্ত সংযোগ  সড়কের পাশে অবস্থিত নাঙ্গুলী কামিল মাদ্রাসা ও নূরানী মাদ্রাসার সামনে বকুলতলা নদীতে  ( বর্তমানে গার্তার খাল নামে পরিচিত) ঝুঁকিপূর্ণ এই ব্রিজটি  অপসারণ করে নতুন ব্রিজ নির্মাণের দাবিতে  দীর্ঘ বছর ধরে  বিভিন্ন জায়গায় আবেদন করা হলেও কোন ফল হয় নাই।  এ নিয়ে কয়েক দফায় আন্দোলন ও  মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ব্রীজের দুই কিলোমিটার এলাকায়  বিকল্প কোন ব্রিজ না থাকায় স্কুল-কলেজ-মাদ্রাসার ছাত্র-ছাত্রী ও কৃষক জনতার  চলার একমাত্র ভরসা এই ঝুঁকিপূর্ণ ব্রিজ। প্রায় ৩০ বছর আগে  আয়রন স্লাবের এই ব্রিজ  নির্মাণ করা হলেও বর্তমানে অত্যাধিক ঝুঁকিপূর্ণ  হয়ে পড়েছে।

কয়েক দফায় ইঞ্জিনিয়ার অফিস টেস্ট ও ডিজাইন করার  পরেও অজানা কারণে এই ব্রিজের কোন উন্নয়ন হয় নাই। 

মাদ্রাসার  ছাত্র-ছাত্রীরা জানান  এই ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে পারাপারের সময় প্রতিনিয়ত  দুর্ঘটনার কবলে পড়েন তারা। 

উপজেলা প্রকৌশলী মোঃ সাখাওয়াত হোসেন জানান নাঙ্গুলি মাদ্রাসার সামনের ব্রিজটি ১শত মিটার ব্রিজ নির্মাণ  ডি পি বি ভুক্ত প্রকল্পের আওতায় দেওয়া আছ।