ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হালুয়াঘাটে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখাচ্ছে ‘খুদে ডাক্তার’

হালুয়াঘাটে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখাচ্ছে ‘খুদে ডাক্তার’

পরনে সাদা অ্যাপ্রোন। সহপাঠীদের ওজন, তাপমাত্রা ও উচ্চতা মেপে খাতায় লিখে রাখছে ‘খুদে ডাক্তার’ দল। মঙ্গলবার(২৬ সেপ্টেম্বর) সকালে মাইজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃশ্য এটি। ওই বিদ্যালয়ের মেধাবী, চটপটে ও বাকপটু বারো জন শিক্ষার্থীকে নিয়ে খুদে ডাক্তারের দল।তারা সহপাঠীদের স্বাস্থ্য পরীক্ষা করে সেই তথ্য শিক্ষকদের কাছে জমা দেয়। এ ছাড়া বিদ্যালয়ে কৃমির বড়ি খাওয়ানো, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো, বিশ্ব স্বাস্থ্য দিবসসহ বিভিন্ন দিবসের কর্মসূচিতেও এই দলটি অংশ নেয়। স¤প্রতি মাইজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে।

একজন করে ডাকা হচ্ছে। এরপর নাম লিখে ওজন, তাপমাত্রা ও উচ্চতা মাপা হচ্ছে। পুরো বিষয়টি তদারক করছেন একজন শিক্ষক। খুদে ডাক্তার ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী মাইশা ফেরদৌসী জ্যাতি, মাহবুবুর রহমান ও মৌমিতা জানায়, এই দায়িত্ব পালন করতে তাদের খুব ভালো লাগো। তারা ভবিষ্যতে পেশায় ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চায়। খুদে ডাক্তার দলের গাইড শিক্ষক বলছেন, শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের স্বাস্থ্য পরীক্ষা করে বেশ মজা পায়। এই কাজের মাধ্যমে তারা মনে মনে ডাক্তার হওয়ার একটা স্বপ্ন দেখা শুরুকরে। এ ছাড়া শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়।

মাইজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন জানান, খুদে ডাক্তারের দলটি বছরে দুবার বিদ্যালয়ের সব শিক্ষার্থীর ওজন ও উচ্চতা মেপে লিপিবদ্ধ করে। তারা দৃষ্টিশক্তিও পরীক্ষা করে। এরপর ওই তালিকা একজন শিক্ষক পর্যবেক্ষণ করেন। তালিকায় যেসব শিক্ষার্থীর উচ্চতা অনুসারে ওজন কম বা অস্বাভাবিক বেশি এবং যাদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে, সে শিক্ষার্থীদের অভিভাবকদের স্কুলে ডেকে বিষয়টি জানানো হয়।

ডাক্তার,স্বপ্ন,চিকিৎসক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত