টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত

যমুনা নদীর পানি ফের বাড়ছে বন্যার আশংকা

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ১৮:৩৪ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীর পানি ফের বাড়ছে। এতে যমুনার তীরবর্তী ৫টি উপজেলার নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে এবং প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন অঞ্চল। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ৩৯ সেঃ মিটার বাড়ছে। এতে আবারো সিরাজগঞ্জে বন্যার আশংকা রয়েছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আলোকিত বাংলাদেশকে বলেন, গত মাসের শেষ দিকে যমুনার পানি বেড়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতে বিশেষ করে যমুনার তীরবর্তী শাহজাদপুর, বেলকুচি, কাজিপুর, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্মাঞ্চল বন্যা কবলিত হয় এবং ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এসব উপজেলার অনেক স্থানে তীব্র ভাঙ্গনও দেখা দেয়। এ ভাঙ্গনে অনেক স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীর পানি ফের বাড়ছে। গত ২৪ ঘন্টায় ৩৯ সেঃ মিটার পানি বেড়েছে। এতে বর্তমানে যমুনা নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আরো ৪/৫ দিন যমুনার পানি বাড়তে পারে এবং পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যার আশংকা রয়েছে।

এ পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শাহজাদপুর, এনায়েতপুর ও বিশেষ করে চৌহালী উপজেলার বিভিন্ন স্থানে তীব্র ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। এ ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে। এদিকে ভারী বর্ষণে জেলার খাল বিল নদী-নালা প্রায় ভরে উঠেছে। টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে দিনমজুর পরিবারের লোকজন এখন মানবেতর জীবনযাপন করছে। এ বিষয়ে জেলা প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা পাওয়া গেলে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।