অতিবৃষ্টিতে ঈশ্বরগঞ্জে মাছ ও ফসলের ব্যাপক ক্ষতি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ২০:২৮ | অনলাইন সংস্করণ

  ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ভারী বর্ষণে জলাবদ্ধতা দেখা গিয়েছে। এতে দুর্ভোগের মধ্যে পড়েছে উপজেলার বাসিন্দরা। অতিবৃষ্টিতে ভেসে গেছে মাছের খামার ও ফসলি ক্ষেত। ব্যাপক ক্ষতি হয়েছে শীতকালীন শাক-সবজির বীজতলার। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে মৎস্য খামারী ও কৃষকরা।

এদিকে বৃষ্টির কারণে বিদ্যুৎ সরবরাহ লাইনে ক্রটি দেখা দেওয়ায় রাতভর বিদ্যুৎহীন ছিল পৌর এলাকাসহ পুরো উপজেলা। ভারী বর্ষণে উপজেলা শহরের বিভিন্ন এলাকায় পানি উঠে গেছে। ডুবে গেছে রাস্তা-ঘাট এবং মাঠ।

এছাড়া আমন ধানের জমিতে পানি বৃদ্ধি পাওয়ায় ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। কিছু কিছু স্থানে আমন ধানের ক্ষেত ডুবে গেছে। এতে ধান গাছে পচন ধরার আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া পুকুরে পানি বৃদ্ধি পাওয়ায় মাছ ভেসে গেছে।

পৌর এলাকার বাসিন্দা রাজিব আলামিন জানান, অতি বৃষ্টিতে পানি নামতে না পারায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে রাস্তা-ঘাট পানির নীচে তলিয়ে যায়। বিভিন্নস্থানে ড্রেনেজ সমস্যার কারণে জলাবদ্ধতা দেখা দিয়েছে। 

এদিকে উপজেলার চরনিখলা গ্রামের কৃষক শাহজালাল মিয়া জানান, অতিবৃষ্টিতে তার উঠানে পানি উঠেছে। বৃষ্টিতে বিস্তৃর্ণ আমনের মাঠে অতিরিক্ত পানি জমে আছে। এতে কাঙ্খিত ফলন নিয়ে শঙ্কা প্রকাশ করছেন।

পৌরসভার এলাকার মৎস্য খামারী আরাফে যাওয়াত অভি জানান, তার মাছের খামার ও পুকুরে পানি বৃদ্ধি পাওয়ায় মাছ বের হয়ে গেছে। এতে ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল জানান, উপজেলা প্রায় ৭০ শতাংশ পুকুর পানিতে তলিয়ে গেছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত জামান বলেন, চূড়ান্ত ক্ষতির পরিমাণ নির্ণয় করতে আরও কয়েকদিন সময় লাগবে। প্রাথমিকভাবে উপজেলায় আবাদকৃত ৫৮৫ হেক্টর আমন এবং ২০ হেক্টর শীতকালীন সবজিসহ অন্যান্য ফসলাদি পানিতে নিমজ্জিত রয়েছে।