ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাংবাদিকদের সাথে রয়েছে আমার আত্মার সম্পর্ক: দীপু মনি

সাংবাদিকদের সাথে রয়েছে আমার আত্মার সম্পর্ক: দীপু মনি

চাঁদপুর প্রেসক্লাব মাঠে জেলার সাংবাদিকদের শীর্ষ সংগঠন চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক সমাবেশ। আজ সকাল থেকে শেষ বিকেল পর্যন্ত অনুষ্ঠান চলে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

তিনি সাংবাদিক সমাবেশকে সাংবাদিকদের মিলনমেলা আখ্যায়িত করে বলেন, আমিও সাংবাদিক পরিবারের সন্তান। সাংবাদিকদের সাথে রয়েছে আমার আত্মার সম্পর্ক। আমার বাবাও ছিলেন একজন প্রথিতযশা সাংবাদিক। তাই শৈশব থেকেই সাংবাদিকদের কর্মকাÐ খুব কাছ থেকে আমার দেখার সৌভাগ্য হয়েছিল। সমাজের অসংগতি দূরীকরণে সাংবাদিকদের ভ‚মিকা অনস্বীকার্য। সংবাদপত্র এখন শুধু প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ার মাঝেই সীমাবদ্ধতা নেই। এর অনেক বিস্তৃতি হয়েছে। যার জন্যে অনেক ক্ষেত্রে এর মান থাকছে না। মানবিহীন সংবাদ সমাজের কল্যাণ করতে পারে না উল্লেখ করে তিনি আরো বলেন, জনগুরুত্বপূর্ণ তথ্য মানুষের মাঝে তুলে ধরা সাংবাদিকদের কর্তব্য। আর তা করতে গিয়ে কে খুশি হলো বা কে অখুশি হলো তা দেখার দায়িত্ব কিন্তু সাংবাদিকদের নয়। চটকদার শিরোনাম দিয়ে সংবাদ পরিবেশন করলাম অথচ দেখা যায় সংবাদের ভিতর কিছুই নেই। সংবাদটি করা হয়েছে শুধু ব্যক্তি বিশেষকে খুশি করার জন্যে। তিনি তা থেকে বেরিয়ে আসার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কার্যক্রম তুলে ধরে আরো বলেন, সাংবাদিক সমাবেশের শুভ উদ্বোধন করেন মুক্তিযুদ্ধকালীন সেক্টর কমান্ডার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি। তিনি বলেন, সাংবাদিকতা পেশা একটি মহৎ পেশা। অনেক প্রতিক‚ল পরিস্থিতির মাঝে এই পেশা পালন করতে হয়। নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করাই হলো সাংবাদিকতার মূল লক্ষ্য। তাতে কে কি ভাবল তা দেখার বিষয় নয়।

তিনি আরো বলেন, আমি মনে করি নিরপেক্ষ সাংবাদিকতা সমাজকে সুসংগঠিত করে। এক্ষেত্রে মনে রাখতে হবে আমার প্রকাশিত লেখায় সমাজ উপকৃত হয়েছে না ক্ষতি হয়েছে। সমাজ ক্ষতি হয় এমন সংবাদ সংবাদ নয়। প্রতি বছরের ন্যায় এ বছরও আয়োজিত সাংবাদিক সমাবেশ ছিল লক্ষ্যণীয়। দিনব্যাপী সাংবাদিক সমাবেশে যোগ দিতে এদিন সকাল সাড়ে ৮টা থেকেই জেলা ও উপজেলা পর্যায়ে সাংবাদিকগণ স্বতঃস্ফ‚র্ত হয়ে অনুষ্ঠানস্থলে ভিড় জমান। তারা পেসক্লাব আয়োজিত এলিট রেস্তোরাঁ একত্রিত হয়ে সকালের নাস্তা গ্রহণ করেন। আর আগত এসকল সাংবাদিকদের স্বাগত জানান প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন। পুরো অনুষ্ঠান জুড়েই ছিল উৎসবের আমেজ। বিপুল সংখ্যক সাংবাদিকের উপস্থিতিতে সাংবাদিক সমাবেশ রূপ নেয় মিলন মেলায়। চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমনের সঞ্চালনায় সমাবেশের প্রথম অধিবেশনে বক্তব্য রাখেন সংবর্ধিত অতিথি এফবিসিসিআইর পরিচালক মোঃ শাহাবুদ্দিন অনু।

আরো বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গিয়াসউদ্দিন মিলন, বিএম হান্নান, শরীফ চৌধুরী, শহীদ পাটোয়ারী, সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশা, বর্তমান সহ-সভাপতি সোহেল রুশদী, শাহাদাত হোসেন শান্ত,যুগ্ন-সাধারন সম্পাদক শওকত আলী সাবেক সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক আব্দুর কাদের প্রমুখ। সমাবেশে দক্ষ ক্রীড়া সংগঠক হিসেবে ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও প্রেসক্লাবের সদস্য জাহিদুল ইসলাম রোমান, শ্রেষ্ঠ করদাতা হিসেবে প্রেসক্লাবের আজীবন সদস্য এমএ লতিফ ও জাতিসংঘ সাধারণ পরিষদের সংবাদ পরিবেশনে যাওয়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সমাবেশে আমন্ত্রিত অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাশেদ চৌধুরী, জেলা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডঃ রনজিৎ রায় চৌধুরী, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ শেখ মহসিন আলম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি সুভাষ চন্দ্র রায়, তমাল কুমার ঘোষ, পরিচালক গোপাল সাহা, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোঃ সালাউদ্দীন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, শিক্ষামন্ত্রীর চাঁদপুরের প্রতিনিধি অ্যাডঃ সাইফুদ্দিন বাবু, জেলা পরিষদ সদস্য আয়েশা রহমান লিলি, পৌর কাউন্সিলর খালেদা রহমান প্রমুখ।

নামাজ ও মধ্যাহ্ন খাবার বিরতি দিয়ে বিকেল ৩টায় একইস্থানে অনুষ্ঠিত হয় দ্বিতীয় অধিবেশন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের অবকাঠামো উন্নয়ন কমিটি সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী।

প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমনের সঞ্চালনায় দ্বিতীয় অধিবেশনে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ জালাল চৌধুরী, প্রফেসর দেলোয়ার আহমেদ, গিয়াসউদ্দিন মিলন, রহিম বাদশা, ফারুক আহমেদ, খোরশেদ আলমসহ বিভিন্ন উপজেলা থেকে আগত উপজেলা প্রেসক্লাব সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠান শেষে সকল সাংবাদিকদেরকে প্রীতি উপহারে সম্মানিত করা হয়। প্রীতি উপহার বিতরণ করেন দ্বিতীয় অধিবেশনের প্রধান অতিথি আলহাজ্ব ওচমান গণী পাটওয়ারীসহ প্রেসক্লাব নেতৃবৃন্দ।

চাঁদপুর,সাংবাদিক,মিলন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত