রংপুর জেলা রোভারের ৬৬তম জোটা ও ২৭তম জোটি অনুষ্ঠিত

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ২৩:২২ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর জেলা রোভারের ৬৬তম জোটা ও ২৭তম জোটি অনুষ্ঠিত হয়েছে ।আজ শুক্রবার সকালে  তিনব্যাপী জোটা জোটি ২০২৩ এর প্রথম দিনে জেলা সিনিয়র রোভারমেট প্রতিনিধি ও জোটা জোটি ২০২৩ এর জেলা রোভার কো-অর্ডিনেটর মোঃ রেজওয়ান হোসেন সুমন এর সঞ্চলনায় আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভারের  কমিশনার প্রফেসর ড.আরেফিনা বেগম-এলটি। এছাড়াও উপস্থিত ছিলেন রংপুর জেলা রোভারের জেলা রোভার লিডার মোঃ আব্দুর রহমান মিন্টু, বাংলাদেশ স্কাউটস রংপুর জেলার সহকারি পরিচালক সুধীর চন্দ্র বর্মন, জেলা স্কাউটের যুগ্ম সম্পাদক আখতারুজ্জামান সহ জেলা গার্লইন সিনিয়র রোভারমেট প্রতিনিধি রোকসানা খাতুন মায়া ।
বিশ্ব স্কাউট আয়োজিত বিশ্বের বৃহত্তম ডিজিটাল স্কাউট ইভেন্ট এবং ১৭২টিরও বেশি দেশের ২০ লক্ষেরও বেশি স্কাউট সদস্যদের অংশগ্রহণে ২০ অক্টোবর থেকে ২২অক্টোবর ২০২৩ পর্যন্ত ৩দিন ব্যাপী অনলাইন প্লাটফর্মে মিলন মেলা ৬৬তম জোটা (জাম্বুরী অনদ্যা এয়ার) ও ২৭তম জোটি (জাম্বুরী অন দ্যা ইন্টারনেট) বাংলাদেশ স্কাউটসের স্পেশাল ইভেন্ট'স এর ব্যাপস্থাপনায় সারা দেশের ন্যায় রংপুর জেলা রোভারের আয়োজনে ২০অক্টোবর শুক্রবার সকালে রংপুর জেলা স্কাউট ভবন অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠিত হয়েছে।
দিনব্যাপী জেলা স্কাউট ভবনে আয়োজিত এই জোট জোটি ক্যাম্পে রংপুর জেলা রোভারের বিভিন্ন ইউনিটের ৫০জন রোভার ও গার্লইন রোভার সফলতার সাথে অংশগ্রহণ করেছে।

বিশ্ব স্কাউটের তিনদিন ব্যাপী ৬৭তমজোটা ও ২৭তম জোটি তে রংপুর জেলার বিভিন্ন ইউনিটের রোভার স্কাউট ও স্কাউটারবৃন্দ ঘরে বসে ইন্টারনেট ব্যাবহার করে অনলাইন প্লাটফর্ম সমূহের মাধ্যমে বিভিন্ন দেশের স্কাউটদের সাথে যোগাযোগ করে তথ্য আদান প্রাদান সহ শিক্ষা মূলক কর্মকান্ডের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করবে।

২০অক্টোবর থেকে শুরু হওয়া  তিনদিন ব্যাপী এই জোটি ও জোটি'র বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে এবং কোড সংগ্রহ করে স্কাউট সদস্যরা বিশ্ব স্কাউট প্রদত্ত সার্টিফিকেট অর্জন করবে। জেলা রোভারের আয়োজনের পাশাপাশি রংপুর জেলায় বিভিন্ন ইউনিট পর্যায়ে আনুষ্ঠানিকভাবে জোটা ও জোটি ২০২৩ অনুষ্ঠিত হচ্ছে।

ডায়নামিক প্রোগ্রামে একটি ইন্টারেক্টিভ ত্রী-ডি ক্যাম্পসাইটের মাধ্যমে ওয়েবিনার, গ্লোবাল ক্যাম্পফায়ার, ট্যালেন্ট শো, লাইভ শো, মজার চ্যালেঞ্জ এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরনের অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম রয়েছে। এবারের জোটা-জোটির লক্ষ্য হল যোগাযোগ প্রযুক্তি, বৈশ্বিক নাগরিকত্বের মূল্যবোধ এবং একটি উন্নত বিশ্ব তৈরিতে তরুনদের ভূমিকা সম্পর্কে জানতে সব বয়সের তরুণদের সমর্থন করা।