ফেনী পৌর শহরে রিক্সা ভাড়ায় নতুন আইন, কার্যকর ১ নভেম্বর

প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

  ফেনী প্রতিনিধি

ফেনী পৌরশহরে যাত্রী হয়রানি রোধ ও সড়কে শৃঙ্খলা ফেরাতে সর্বনিম্ন ১০ এবং সর্বোচ্চ ৮০ টাকা রিকশাভাড়া নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে রিকশাচালকরা নির্ধারিত পোশাক না পরলে ও আইন অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ১ নভেম্বর থেকে এসব সিদ্ধান্ত কার্যকর হবে।

ফেনী পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেন মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। সভায় ফেনী পৌরসভা এলাকায় রিকশায় চলাচলের জন্য নতুন করে ভাড়া নির্ধারণ করা হয়। একই সঙ্গে শহরের যানজট নিরসন, সড়কে রিকশা বাম পাশ দিয়ে চলাচল করা, অবৈধ সিএনজিচালিত অটোরিকশা বন্ধ ও ফুটপাত দখলমুক্ত করাসহ সার্বিক বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন ফেনী জেলা ট্রাফিক পুলিশ পরিদর্শক আনোয়ারুল আজীম, ফেনী বিআরটিএ মোটরযান পরিদর্শক কে এম হোসনে মোবারক, পৌর কাউন্সিলর খালেদ খানসহ ফেনীতে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সিনিয়র সাংবাদিকরা, রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা মালিক সমিতি, শ্রমিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরা।

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, যে ভাড়া নির্ধারণ করা হয়েছে, তা আমাদের কার্যকর করতে হবে। প্রতিটি রিকশার পেছনে নির্ধারিত ভাড়ার তালিকা লাগিয়ে দেওয়া হবে। যেসব চালকরা এ সিদ্ধান্ত মানবে না, তাদের রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা জব্দ করবো এবং তাদের মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেব। নাগরিকদের নিরাপদ রাখার জন্য এবং নির্ধারিত ভাড়া রাখার জন্য আমরা কঠিন সিদ্ধান্ত নেব। রিকশামালিকরা আপনাদের চালকদের বলবেন, রাস্তায় রিকশা চালানোর সময় বাম পাশে চালানোর জন্য এবং নির্ধারিত ভাড়া নেওয়ার জন্য।

তিনি আরও বলেন, ফেনী পৌরসভা থেকে প্রতিটি রিকশাচালকের জন্য নির্ধারিত একটি পোশাক দেওয়া আছে। যার পিছনে একটি অভিযোগ নম্বর দেওয়া আছে। কোনো যাত্রী যদি আমাকে অভিযোগ করে সঙ্গে সঙ্গে ওই অভিযোগ নাম্বারটি সফটওয়্যারে এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আপনাদের চালকদের ডেকে আজকের এ সিদ্ধান্তের কথা জানিয়ে দেবেন। যে রিকশাচালকের কাছে পৌরসভার কর্তৃক নির্ধারিত পোশাক থাকবে না মনে রাখবেন সেটা অবৈধ। আমরা সেটা জব্দ করবো। আগামী ১ নভেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।