কমেছে যানজট ও দূর্ঘটনা

বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সংযোগ, পাল্টে যাচ্ছে মহাসড়কের চিত্র

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ১৮:৪৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সংযোগ মহাসড়কের চিত্র এখন পাল্টে যাচ্ছে। উন্নত করা হচ্ছে ২ লেনের এ মহাসড়ক চারলেনে। ইতিমধ্যেই নির্মান করা হয়েছে একাধিক সেতু ও আন্ডার পাস । এ মহাসড়কে এসব চালুর মধ্য দিয়ে যোগাযোগ ব্যবস্থা সহজ হবে এবং সেইসাথে মানুষের ভোগান্তি কমবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমান সরকার উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়ক দিয়ে ১৬ থেকে ২১ হাজার যানবাহন চলাচল করে প্রতিদিন। গুরুত্বপূর্ণ এ মহাসড়ক ২ লেনের হওয়ায় প্রায়ই যানজট লেগেই থাকতো এবং মাঝে মধ্যেই ঘটতো ছোট বড় দূর্ঘটনা। উত্তরাঞ্চলের মহাসড়ক যোগাযোগ নির্বিঘ্ন করতে সাসেক ২ প্রকল্পের আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ২ লেনের মহাসড়ককে চারলেনে উন্নিতকরনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

এরমধ্যে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত ৩৭ কিলোমিটার মহাসড়ক রয়েছে এবং মহাসড়কের গুরুত্বপূর্ণ নলকা সেতুসহ রয়েছে বেশ কয়েকটি সেতু ও ওভারপাস। প্রায় ২১৫ কোটি টাকা ব্যয়ে নব-নির্মিত ১০ টি সেতু ও ১টি ওভারপাস উদ্বোধন হতে যাচ্ছে। এ মহাসড়কে বিভিন্ন যানবাহন নির্বিঘ্নে চলাচল করতে পারবে।

এ মহাসড়কে দূরপাল্লার একাধিক বাস চালক জানান, ২ লেন মহাসড়ক এখন চারলেনে উন্নতি করায় যানজটসহ দুর্ঘটনার হার কমেছে। এ মহাসড়কে চলাচলকারী যাত্রীরা জানান, বর্তমান সরকারের সড়ক ব্যবস্থাপনার এমন উন্নয়ন আগে দেখিনি এবং সড়ক যোগাযোগ উন্নতি হওয়ায় দূর্ভোগ কমেছে। এ বিষয়ে সাসেক ২ প্রকল্প ব্যবস্থাপক মাহাবুবুল আলম সাংবাদিকদের বলেন, সেতু ও ওভারপাস নির্মিত হওয়ায় জনদূর্ভোগ কমছে। মহাসড়কে যোগাযোগ ব্যবস্থার আরো পরিবর্তন হবে বলে তিনি উল্লেখ করেন।