ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভূক্তভোগীদের ক্ষতি পূরণের দাবী

সিরাজগঞ্জে জমি অধিগ্রহণ ছাড়াই নতুন সড়ক নির্মানের অভিযোগ

সিরাজগঞ্জে জমি অধিগ্রহণ ছাড়াই নতুন সড়ক নির্মানের অভিযোগ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় জমি অধিগ্রহণ না করে ব্যক্তি মালিকানাধীন জমির উপর দিয়ে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের তত্বাবধায়নে নতুন সড়ক নির্মাণের অভিযোগ উঠেছে। এ বিষয়ে জেলা প্রশাসক ও ভুমি অধিগ্রহন কর্মকর্তা বরাবর ক্ষতিপূরণ চেয়ে স্বারকলিপি দিয়েছেন ভুক্তভোগীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত সওজ বিভাগ রায়গঞ্জ উপজেলার ব্রহ্মগাছা ইউনিয়ন হয়ে সিরাজগঞ্জ সদর উপজেলার হরিপুর মোড় থেকে বগুড়ার ধুনট উপজেলার সাথে সংযোগ স্থাপনের জন্য কিছু অংশে সড়ক নির্মান ও আগের অংশের সড়ক সম্প্রসারণ করছে। অবশ্য এ সড়ক বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থা উন্নতি হবে। তবে এ সড়ক নির্মাণে ভুমি অধিগ্রহনের নীতি মানা হয়নি। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৭-এর ধারা ৮, ১১ ও ১৩ ধারা মোতাবেক জেলা প্রশাসক কর্তৃক ভূমি দখলের পূর্বে স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তিদের ক্ষতিপূরণ প্রদান করতে হবে। কিন্তু সে আইন না মেনে সড়ক নির্মাণ করা হচ্ছে।

স্কুল শিক্ষক কামরুলসহ ভ’ক্তভোগীরা সাংবাদিকদের জানান, ওই সড়ক প্রথমে ১২ ফিট করার কথা থাকলেও অনেক স্থানে ১৮ থেকে ৩০ ফুট পর্যন্ত প্রসস্থ করা হচ্ছে। আমরা সরকারের কাছে এ জমির ক্ষতি পূরণ চাই। এ বিষয়ে সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ আলোকিত বাংলাদেশকে জানান, এ প্রকল্পের জমি অধিগ্রহনের টাকা জমা রয়েছে। ইতিমধ্যেই জমি অধিগ্রহনে জেলা প্রশাসক বরাবর প্রস্তাব পাঠানো হয়েছে। যথাসময়ে জরিপ কার্যক্রম না করায় এ টাকা হস্তান্তর সম্ভব হচ্ছে না। উন্নয়ন কার্যক্রম যাতে বাধাগ্রস্থ না হয় এজন্য সড়ক নির্মান অব্যাহত রাখা হয়েছে। তবে জোরপূর্বক এ সড়ক নির্মাণ কাজ করা হচ্ছে না। স্থানীয়দের সম্মতির কারণেই এ সড়ক নির্মাণ কাজ চলছে। তবে বাধার সৃষ্টি করলে কাজ বন্ধ করে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

সিরাজগঞ্জ,অধিগ্রহন,সড়ক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত