নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন পবিত্র ফতেহা ইয়াজ দহম্ উপলক্ষ্যে মিলাদ মাহফিল অনুষ্ঠিত

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ১৭:০৩ | অনলাইন সংস্করণ

  কালীগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি

নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের উদ্যোগে পবিত্র ফতেহা ইয়াজ দহম উপলক্ষ্যে গত (২৬ অক্টোবর) বৃহস্পতিবার রাতে নলতা শরীফ শাহী জামে মসজিদে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বাদ এশা থেকে রাত্র ১২ টা পর্যন্ত সময়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মো: আব্দুর রাজ্জাক। কেন্দ্রীয় মিশনের সহ-সভাপতি আলহাজ্জ মো: সাইদুর রহমান এর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মৌ. খান জাহান আলী। হামদ, নাতে রসূল ও মুর্শিদী পেশ করেন ফিরোজ আলম, রবিউল ইসলাম, কামরুল ইসলাম ও আনিছুর রহমান।

পরে কুতুবে রব্বানী, মাহবুবে সোবহানী, ওলিয়ে‍কূল শিরোমণি বড় পীর শেখ মহিউদ্দীন আব্দুল কাদের জিলানী (র.) এর জিবন দর্শন নিয়ে বক্তৃতা করেন মাও. শরফুদ্দিন মাশুকী (নোয়াখালী), আলহাজ্জ হযরত মাও. মুফতি আবু সাঈদ জিহাদী (খতিব নলতা শরীফ শাহী জামে মসজিদ) ও আলহাজ্জ পীর মোহম্মাদ আবু হানিফ (মধুপুর, টাঙ্গাইল) আলোচক বৃন্দ বলেন হযরত আব্দুল কাদের জিলানী (র.) ছিলেন সকল ওলিদের সর্দার। তিনি মাতৃগর্ভে থেকে ১৮ পারা কোরআন হেফ্জ্ করেন। তার পিতা আবু সালেহ জঙ্গি মুসা (র.) ছিলেন আল্লাহুর একজন মাহাবুব বান্দা। তিনি ৫৩১ হিজরীতে ইরানের গিলান শহরে জন্মগ্রহন করেন। তাঁর সাথে মুর্শিদ মাওলা হযরত খানবাহাদুর আহ্ছান উল্লা (র.) এর আত্বিক সম্পর্ক বিদ্যমান।

পরে মুর্শিদ মাওলার লিখিত ‘‘মহা পুরুষের অমিয় বানী’’ থেকে বড় পীর কেবলা (র.) সম্পর্কে লেখা পাঠ করেন কেন্দ্রীয় মিশনের কার্যনির্বাহী সদস্য আলহাজ্জ আবুল ফজল। সভাপতির সমাপনী বক্তব্য শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন আলহাজ্জ হযরত মাও. মুফতি আবু সাঈদ জিহাদী।