রংপুরে শুরু হয়েছে তিনব্যাপী জেলা ইজতেমা

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ১৮:৩৫ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরে তিনব্যাপী শুরু হয়েছে জেলা ইজতেমা। নগরীর স্টেশন রোডস্থ আরডিসিসিএস মাঠে আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) থেকে জেলা ইজতেমা শুরু হয়েছে।

ফজরের নামাজ আদায়ের পর আম বয়ানের মধ্য দিয়ে তিন দিনের এই ইজতেমা শুরু হয়েছে। স্থানীয়রাসহ দূর-দুরান্ত থেকে ইজতেমায় অংশগ্রহণ করতে ছুটে আসছেন মুসল্লিরা। ফজরের নামাজের পর আম বয়ান শুরু করে তাবলীগ জামাতের আলেমগণ। আল্লাহ ও নবী-রাসুলের হুকুম আহকাম মেনে চলার মধ্যেই ইহকাল ও পরকালে সুখ শান্তি রয়েছে বলে উল্লেখ্য করেন তারা।

ইজতেমা মাঠের ৪ নং হালকার দায়িত্বে থাকা জাহাঙ্গীর আলম জানান, এবারে ইজতেমায় রংপুর জেলার ৮ উপজেলা ও সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডেও প্রায় লক্ষাধিক মুসল্লি অংশ নেয়। সেই সাথে ঢাকার মুরব্বীরাও উপস্থিত আছেন। এই ইজতেমায় আশেপাশের জেলার বিদেশী মেহমানরাও অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

ইজতেমায় মুসল্লিদের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এতে পয়ঃনিষ্কাশনে শৌচাগার, পাম্প ও ট্যাংকি স্থাপন করে অস্থায়ী গোসলখানা বানানো হয়েছে পথের দুইধারে। মাঠ প্রস্তুত করাসহ বিভিন্ন সহযোগিতায় এগিয়ে এসেছেন রংপুর সিটি কর্পোরেশন। ইজতেমার প্রথম খুটি স্থাপনে মাঠে উপস্থিত হয়েছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন বলে জানা গেছে।

আগামী শনিবার (৪ নভেম্বর) দুপুর ১২ টায় ইজতেমার আখেরি মোনাজাত হবে আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমার কার্যক্রম শেষ হবে । সেই সাথে মানুষকে দ্বীনের দাওয়াত দেওয়ার জন্য এখান থেকে কয়েক হাজার মুসল্লি দেশের বিভিন্ন প্রান্তে যাবেন বলে নিশ্চিত করা হয়েছে।

এই ইজতেমাকে ঘিরে রংপুর জেলার নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ইজতেমা মাঠসহ আশপাশের এলাকাতে আইনশৃঙ্খলা বাহিনী ও স্বেচ্ছাসেবীদের  নিরাপত্তা বেষ্টনীও গড়ে তোলা হয়েছে। পোশাকধারী ও সাদা পোশাকে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে বসানো হয়েছে সিসি ক্যামেরাও। এছাড়াও ইজতেমা সফল করতে স্বেচ্ছাসেবীরা সার্বক্ষণিক কাজ করছে তৎপরভাবে।