কালুরঘাট সেতু হয়ে পরীক্ষামূলক ট্রেন কক্সবাজার পৌঁছাল

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩, ১৭:৫৩ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

প্রায় অর্ধশত কোটির বেশি টাকা ব্যয়ে সংস্কার করা পুরনো কালুরঘাট সেতু দিয়ে প্রথমবারের মতো ট্রেন গেল কক্সবাজারে। রোববার সকালে এই ট্রেনটি কক্সবাজারের উদ্দেশে যাত্রা করে কালুরঘাট সেতু পার হয়। সেই সাথে চট্টগ্রাম-কক্সবাজার রেল পথে প্রথমবারের মতো ট্রেন যাত্রা শুরু হলো। তবে এই ট্রেনটি পরীক্ষামূলক ট্রেন বলে রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

ট্রেনটি চালান মোহাম্মদ মাহফুজুর রহমান। যিনি রেলে লোকোমাস্টার (ট্রেন চালক) হিসাবে পরিচিত। তার সঙ্গে আছেনন সহকারী লোকোমাস্টার রুখন মিয়া। মাহফুজুর রহমান এক দশক ধরে দেশের বিভিন্ন রেল পথে ট্রেন চালানোয় অভিজ্ঞ। রোববার প্রথমবারের মতো পর্যটন নগরী কক্সবাজারে ট্রেন নিয়ে যাত্রা করেন। দোহাজারী-কক্সবাজার নতুন রেলপথে ট্রেন পরিচালনায় কোন সমস্যা আছে কিনা তা যাচাই করতেই পরীক্ষামূলক ট্রেন চালানো হচ্ছে। এটি মূলত পরিদর্শন ট্রেন। বাণিজ্যিকভাবে ট্রেন পরিচালনা শুরু হবে ডিসেম্বরে। 

রেলওয়ের পরিবহন বিভাগের এক কর্মকর্তা জানান, দোহাজারি-কক্সবাজার রেল প্রকল্পের বিভিন্ন স্থানে ট্রেন থামিয়ে রেললাইনসহ ইন্টারলকিং সিগন্যালিং ব্যবস্থা, প্লার্টফর্ম উঁচু কি-না, কালভার্ট, লেভেল ক্রসিং গেট সবকিছুর সঠিকতা যাচাই করা হচ্ছে। 

গেল শনিবার ৯২ বছরের পুরোনো কালুরঘাট সেতুতে ২২০০, ২৯০০ ও ৩০০০ সিরিজের তিনটি ইঞ্জিনের ট্রায়াল সম্পন্ন করে রেলের প্রকৌশল বিভাগ। ভারি ইঞ্জিন চালিয়ে সেতুর সক্ষমতা পরীক্ষা করা হয় বলে জানিয়েছেন প্রকৌশলীরা।