ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশাল শোডাউনে ক্ষমতা ছাড়লেন মেয়র সাদিক, ৩ ঘণ্টা অচল নগরী

বিশাল শোডাউনে ক্ষমতা ছাড়লেন মেয়র সাদিক, ৩ ঘণ্টা অচল নগরী

বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বিশাল শোডাউন করে দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। নির্ধারিত সময়ের পাঁচ দিন আগে বৃহস্পতিবার দুপুরে নগর ভবনে উপস্থিত হয়ে অব্যাহতিপত্রে স্বাক্ষর করেন সাদিক আব্দুল্লাহ। এরপর নেতাকর্মী ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ বেষ্টিত হয়ে নগর ভবন থেকে কালিবাড়ি রোড সেরনিয়াবাত বাসভবনে পায়ে হেঁটে যান তিনি। এসময় সিটি করপোরেশনের সামনের সড়ক ফজলুল হক অ্যাভিনিউ থেকে সদর রোড হয়ে কালিবাড়ি রোড পর্যন্ত মূল সড়কসহ আশপাশের শাখা সড়কে হাজার হাজার নেতাকর্মীরা ভিড় করেন। এতে ফজলুল হক অ্যাভিনিউ, সদর রোড, বগুড়া রোড, গীর্জা মহল্লা, কাঠপট্টি, চকবাজার, ফকিরবাড়ি রোড, হাসপাতাল রোডসহ আশাপাশের সড়কে তিন ঘণ্টার তীব্র যানজট শুরু হয়। ফলে জনসাধারণ চরম ভোগান্তির মধ্যে পরে।

সাদিক আব্দুল্লাহ অব্যাহতিপত্রে স্বাক্ষর করার পর চতুর্থ পরিষদের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটুর কাছে দায়িত্ব হস্তান্তর করেন। তিনি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বরাবর অব্যাহতিপত্র প্রদান করেন। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত না থাকায় দায়িত্বরতরা অব্যাহতিপত্র ই-মেইলে সচিবালয় পাঠান। এরপর সিটি করপোরেশনের কর্মচারীরা ফুল ছিটিয়ে এবং নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে তাকে বিদায় জানান। দায়িত্ব হস্তান্তরের পর নগর ভবনের সামনে সংক্ষিপ্ত বক্তৃতায় সাদিক আব্দুল্লাহ নগরবাসী কাছে ক্ষমা চান। একইসঙ্গে নতুন মেয়রকে সহযোগিতা করার জন্য নগর ভবনের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান। তিনি দাবি করেন, তার যাওয়ার আগ পর্যন্ত সবার বেতন পরিশোধ করেছেন।

এর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র সাদিক বলেন, আগামীকাল ও পর দিন শুক্র ও শনিবার থাকায় নবনির্বাচিত মেয়রের হাতে সময় থাকে মাত্র তিন দিন। নতুন মেয়রের দায়িত্ব নেওয়ার জন্য আনুষ্ঠানিকতা করতে কোনও সমস্যায় না পড়তে হয় এ জন্য পাঁচ দিন আগে সরে দাঁড়ালেন। এর আগে তিনি নতুন মেয়রের যোগদান উপলক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সভা করেছেন।

তিনি প্রশ্ন রাখেন, নগর ভবনে প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব নেই- সেখানে আমি থেকেই বা কী করবো? এসময় তিনি নগরবাসীর উদ্দেশ্যে বলেন, আমার ভুলত্রুটি থাকলে ক্ষমা করে দেবেন। আমি নগরবাসীর সঙ্গে ছিলাম ভবিষ্যতেও থাকবো। প্রধানমন্ত্রী আমাকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক করেছেন, নগরবাসীর জন্য কাজ করতে। সেখান থেকেও আমার দায়িত্ব রয়েছে নগরবাসীর প্রতি।

এরপর সাবেক মেয়র নতুন মেয়রকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। একইসঙ্গে নগর ভবনে কর্মরতদের নতুন মেয়রকে সহযোগিতা করতে বলেন। তাদের (কর্মরত) সহযোগিতা ছাড়া কোনও মেয়র কাজ করতে পারবে না বলে জানান তিনি। নতুন মেয়রের উদ্দেশে সাদিক আবদুল্লাহ বলেন, মূলত নগর ভবনের প্রশাসনিক কাঠামো গোছানো এবং দুর্নীতিমুক্ত করা হবে তার জন্য চ্যালেঞ্জ।

নগর ভবনে উপস্থিত না থাকলেও মোবাইলে যোগাযোগ করা হলে প্রশাসনিক কর্মকর্তার দায়িত্বে থাকা স্বপন কুমার দাস বলেন, সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ স্থানীয় সরকার মন্ত্রী বরাবর আবেদন করে অব্যাহতি নিয়েছেন। তার অব্যাহতিপত্র সচিবালয় পাঠিয়ে দেওয়া হয়েছে। তার অব্যাহতির পর রুটিন মাফিক প্যানেল মেয়র-১ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন। ঊল্লেখ্য আগামী ১৪ নভেম্বর সকাল ১০টায় বরিশাল সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণ করবেন নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। এ নিয়ে তার সমর্থকরা উল্লাসিত।

নগরী,ক্ষমতা,অচল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত