মানিকগঞ্জে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ 

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১৮:৫৫ | অনলাইন সংস্করণ

  দেওয়ান আবুল বাশার, মানিকগঞ্জ

মানিকগঞ্জের সিংগাইরে সরকারি নির্দেশনা অমান্য করে পরিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে গোলাইডাঙ্গা উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। 

এতে করে বিপাকে পড়েছেন অসচ্ছ্বল পরিবারের পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

জানা গেছে, মানবিক ও ব্যবসায় শিক্ষার জন্য ২হাজার বিশ টাকা এবং বিজ্ঞান বিভাগের জন্য ২১শত চল্লিশ টাকা ধার্য্য করে সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

একাধিক পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, তাদের কাছ থেকে চার হাজার নয়শত টাকা করে আদায় করা হয়েছে। এর বাহিরে টেস্ট পরিক্ষায় অকৃতকার্য হওয়া প্রতিটি সাবজেক্টের জন্য আরও ৫০০ করে নেওয়া হয়েছে।

ফরম পূরণের টাকা আদায়ের সময় অন্য কোনো ফি আদায় করা যাবে না এমন সরকারি নির্দেশনা থাকলেও তা অমান্য করে স্কুল কর্তৃপক্ষ রশিদ প্রদান ছাড়াই এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করেছেন। 

অভিযোগের সত্যতা স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিনুর রহমান বলেন, এবার আমার বিদ্যালয় থেকে ৬২জন পরিক্ষার্থী অংশগ্রহণ করবে। মানবিক ও ব্যবসায় শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার তিন শত টাকা এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার চারশত টাকা নেয়া হচ্ছে। সেইসাথে তিন মাসের অতিরিক্ত ক্লাশের জন্য ২হাজার টাকা করে নেওয়া হচ্ছে। চারজন শিক্ষার্থীর কোন টাকাই নেওয়া হয়নি। আমাদের বিদ্যালয়টি যেন পরিক্ষার কেন্দ্র হয় এজন্য আরও ১হাজার টাকা লাগতে পারে বলে অভিভাবকদের জানানো হয়েছে। তবে অকৃতকার্য হওয়া সাবজেক্ট প্রতি পাঁচশত টাকা নেওয়া হচ্ছে না বলে তিনি দাবি করেন।

বিদ্যালয়ের সভাপতি শফিকুল হোসেন বিশ্বাস (সবুজ) বলেন, পরিক্ষার্থীদের মঙ্গলের জন্যই বাড়তি অর্থ নেওয়া হচ্ছে। কেন্দ্র আনার জন্য যে টাকা খরচ হয়েছে সেটা আমার পকেট থেকে করেছি।

এ বিষয়ে জেলা শিক্ষা অফিসার মো. আমির হোসেন বলেন, এসএসসি পরিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার কোন সুযোগ নেই। উপজেলা শিক্ষা অফিসারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিচ্ছি।