নানা আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত 

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ২০:০৭ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরে ও চবি সংবাদদাতা

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৮তম দিবস উদযাপন করা হয়েছে। ১৯৬৬ সালে এই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল। দিবসটি উদযাপনে ক্যাম্পাসে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়।

শনিবার (১৮ অক্টোবর) সকাল ১০ টায় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এরপর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। আনন্দ শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে অনুষদ ভবনের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বরেরে গিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে কেক কাটার পরে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য প্রফেসর ড.  শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে। 

উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন,  'আজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আনন্দের দিন। আমরা প্রথমে একটু শঙ্কিত ছিলাম এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে এই অনুষ্ঠানটি করতে পারব কিনা। যাইহোক আজকের অনুষ্ঠানটি আল্লাহর রহমতে সম্পন্ন হতে যাচ্ছে। আজকের এই অনুষ্ঠানে আলোক উজ্জ্বল পরিবেশ তৈরি করার জন্য আমাদের সঙ্গে যোগ দিয়েছেন আমাদের অত্যন্ত প্রিয় ব্যক্তি ড. আব্দুল করিম  যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েসনের সভাপতি।বিশ্ববিদ্যালয় আমরা যখন শিক্ষার্থী ছিলাম তখন আমাদের কাছে একটা অদ্ভুত ব্যাপার লাগতো বিশ্ববিদ্যালয়ের যে কোন অনুষ্ঠান আমরা খুব মনোযোগ সহকারে দেখতাম। আমাদের বিশ্ববিদ্যালয় একটি সুন্দর বিশ্ববিদ্যালয় এখানে পাহাড় আছে,ঝর্ণা আছে। আমি শিক্ষকতা করেছি ৩৫ বছর।উপ উপাচার্য এবং উপাচার্যের দায়িত্ব নেয়ার ৭ বছর। আমার মনে হয় যা কিছু পেয়েছি কম পাইনি। অন্তত এই বিশ্ববিদ্যালয়ের এত সুন্দর পরিবেশে আমি থাকতে পেরেছি।'

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন,  প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি ড. মোঃ আবদুল করিম। উক্ত অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে আরও উপস্থিত থাকেন, এফবিসিসিআই এর সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মাহবুবুল আলম ও বিশিষ্ট স্থপতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা এর প্রফেসর (অব.) শামসুল ওয়ারেন। আরো উপস্থিত ছিলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য, বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষকরা এবং কর্মচারী ও কর্মকর্তা সমিতির সভাপতি সাধারণ সম্পাদকরা।