ঈশ্বরদীতে ‘জৈব ছত্রাকনাশকের ব্যবহার’ শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত

প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ২০:১০ | অনলাইন সংস্করণ

ঈশ্বরদীতে নিরাপদ ফসল ব্যবস্হাপনার জন্য ডাল ও সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাকনাশকের ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ নভেম্বর) ঈশ্বরদীর বিনা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলরুমে বিনা ঈশ্বরদী উপকেন্দ্রের এসও এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মো: খান জাহান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ প্রদান অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে ভারচুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মিজা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন  কৃষি সম্পসারণ অধিদপ্তর পাবনা খামার বাড়ির উপ- পরিচালক কৃষিবিদ ড. জামাল উদ্দিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিতা সরকার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ঈশ্বরদী বিনা উপকেন্দ্রের এসএ-১  মো: হাবিবুর রহমান, কৃষি সম্পসারণ অধিদপ্তর ঈশ্বরদীর আড়মবাড়িয়া ব্লকের উপসহকারী কৃষি অফিসার আব্দুল আলিম পতিরাজ ব্লকের উপসহকারী কৃষি অফিসার অলিউজ্জামান ও ভবানিপুর ব্লাকের উপসহকারী কৃষি অফিসার মোজাম্মেল হক।  

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট’র (বিনা) জৈব ছত্রাক নাশকের গবেষণার উন্নয়নে ফরমুলেশনের এবং কৃষক পযার্য়ে সম্পসারণ কমসূচির অর্থায়নে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এই কমসূচির আওতায় পাবনা ও নাটোর জেলার  বিভিন্ন এলাকা থেকে আসা ৫০ জন  কৃষক- কৃষাণী  প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।