রংপুর বিভাগে ভোট কেন্দ্র বেড়েছে ১৯৮টি

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ১৭:০৯ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর বিভাগে ভোটার বেড়েছে ১৭ লাখ ৪ হাজার ৮১৯ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগের আট জেলার ৩৩টি সংসদীয় আসনে ভোটারসংখ্যা ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯৬২ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসব আসনে ভোটার সংখ্যা ছিল ১ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ১৪৩ জন। বিগত বর্তমান নির্বাচনের চেয়ে এবার ভোটকেন্দ্রের সংখ্যা বেড়েছে ১৯৮টি।

রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, রংপুর বিভাগের ৮ জেলায় ৩৩টি সংসদীয় আসন রয়েছে। এসব আসনে পুরুষ ভোটার রয়েছেন ৬৬ লাখ ৪৮ হাজার ৮২৪ এবং নারী ভোটার ৬৬ লাখ ৫১ হাজার ৪১ জন। পুরুষের তুলনায় ২ হাজার ২১৭ জন নারী ভোটার বেশি। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ৯৭ জন।

এদিকে সংসদীয় আসনের মধ্যে কুড়িগ্রাম-২ (রাজারহাট, ফুলবাড়ী ও সদর) আসনে বিভাগের সর্বোচ্চ ভোটারসংখ্যা ৫ লাখ ৬৬ হাজার ৩২ জন এবং নীলফামারী-৩ (জলঢাকা) আসনে সর্বনিম্ন ভোটারসংখ্যা ২ লাখ ৭৬ হাজার ১৭৭ জন। আসনভিত্তিক ভোটারসংখ্যার মধ্যে- পঞ্চগড়-১ (সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী) আসনে ৪ লাখ ৩৭ হাজার ৭৩২ জন, পঞ্চগড়-২ (দেবীগঞ্জ ও বোদা) আসনে ৩ লাখ ৮৯ হাজার ৯৪৬ জন। ঠাকুরগাঁও-১ (সদর) আসনে ৪ লাখ ৮১ হাজার ৮৫৯ জন, ঠাকুরগাঁও-২ (বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ১৮ হাজার ৬২০ জন, ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ৪৫ হাজার ১২৫ জন। দিনাজপুর-১ (বীরগঞ্জ ও কাহারোল) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪৪৮ জন, দিনাজপুর-২ (বোচাগঞ্জ ও বিরল) আসনে ৩ লাখ ৩২ হাজার ৬৫৯জন, দিনাজপুর-৩ (সদর) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪৯৫ জন, দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনে ৩ লাখ ৯৮ হাজার ১১৪ জন, দিনাজপুর-৫ (পার্বতীপুর ও ফুলবাড়ী) আসনে ৪ লাখ ৪৯ হাজার ৯৮১, দিনাজপুর-৬ (নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট) আসনে ৫ লাখ ২৫ হাজার ৫০৯ জন। নীলফামারী-১ (ডিমলা ও ডোমার) আসনে ৪ লাখ ৩০ হাজার ২৮২ জন, নীলফামারী-২ (সদর) আসনে ৩ লাখ ৫৯ হাজার ৯৯২ জন, নীলফামারী-৩ (জলঢাকা) আসনে ২ লাখ ৭৬, হাজার ১৭৭ জন, নীলফামারী-৪ সৈয়দপুর ও কিশোরগঞ্জ) আসনে ৪ লাখ ২৬ হাজার ৯৭৩ জন। লালমনিরহাট-১ (পাটগ্রাম ও হাতীবান্ধা) আসনে ৩ লাখ ৭৫ হাজার ৯৫২ জন, লালমনিরহাট- ২ (আদিতমারী ও কালীগঞ্জ) আসনে ৪ লাখ ১ হাজার ৬৫৭ জন, লালমনিরহাট-৩ (সদর) আসনে ২ লাখ ৮৫ হাজার ৩৮৭। রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি করপোরেশন) আসনে ৩ লাখ ৩২ হাজার ৪৬ জন, রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে ৩ লাখ ৫৬ হাজার ৫৯২ জন, রংপুর-৩ (সদর) আসনে ৫ লাখ ১৯ হাজার ৯৭০ জন, রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে ৪ লাখ ৭৭ হাজার ৬৪৩ জন, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে ৪ লাখ ৩৯ হাজার ৩৪৭ জন, রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে ৩ লাখ ২৯ হাজার ১৫  জন। কুড়িগ্রাম-১ (ভূরুঙ্গামারী ও নাগেশ্বরী) আসনে ৫ লাখ ২৮ হাজার ৯৫৩, কুড়িগ্রাম-২ (রাজারহাট, ফুলবাড়ী ও সদর) আসনে ৫ লাখ ৬৬ হাজার। ৩২ জন, কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে ৩ লাখ ৪৬ হাজার ৯১৫ জন, কুড়িগ্র কুড়িগ্রাম-৪ (রৌমারী, চর রাজিবপুর, চিলমারী ও - উলিপুর) আসনে ৩ লাখ ৩৭ হাজার ৭৮৮ জন। গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ৩ লাখ ৯১ হাজার ৪৬০ জন, গাইবান্ধা-২ (সদর) আসনে ৩ লাখ ৮০ হাজার ৩৩৪ জন, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর ও পলাশবাড়ী) আসনে ৪ লাখ ৭৩ হাজার ৫১৭ জন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৪ লাখ ৩৮ হাজার ২৭৩ জন, গাইবান্ধা-৫ (ফুলছড়ী ও সাঘাটা) আসনে ৩ লাখ ৬১ হাজার ১৬৯ জন।