এবার নেত্রকোণার ২টি আসনে আ’লীগের নতুন মুখ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ১১:৫২ | অনলাইন সংস্করণ

  নেত্রকোণা প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্ধীতার জন্য দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষনা করেছে আওয়ামী লীগ। রোববার বিকেলের দিকে ঘোষিত এই মনোনীতদের তালিকায় নেত্রকোণা জেলার ৫টি আসনের দুইটিতে নতুন মুখের দেখা মিলেছে। অপরদিকে তিনটি আসনে রয়েছেন বর্তমান সংসদ সদস্যরা ।  

নেত্রকোণা- ৫ (পূর্বধলা) আসনে সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা ওয়ারেসাত হোসেন বেলাল বীর উত্তম। তার স্থলে দলীয় মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা আহমদ হোসেন। বেলাল টানা তিনবারের সংসদ সদস্য। জানা যায়, অসুস্থতাজনিত কারণে এবার তিনি দলীয় মনোনয়ন চান নাই। এতে কপাল খোলে আহমদ হোসেনের। তিনি দীর্ঘদিন ধরে দলীয় মনোনয়ন চেয়ে আসছিলেন। মোট ৮জন প্রার্থীকে টপকিয়ে এবার তিনি দলের সমর্থনলাভ করলেন। মনোনয়ন প্রার্থীদের মধ্যে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি বেলালের বড় ভাই মুক্তিযোদ্ধা অধ্যাপক আনোয়ার হোসেনও ছিলেন।

নেত্রকোনা-১ (কলমাকান্দা-দূর্গাপুর) আসনে বাদ পড়েছেন বর্তমান সংসদ সদস্য মানু মজুমদার। তার স্থলে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য মো. মোশতাক আহমেদ রুহী দলীয় মনোনয়নলাভ করেছেন। রুহী ২০০৮ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধীতা করে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম ও একাদশ সংসদ নির্বাচনে তিনি দলীয় ‘বিদ্রোহী’ প্রার্থী ছিলেন বলে জানা যায়। আসনটিতে মোট ২১জন মনোনয়ন প্রার্থী ছিলেন।

নেত্রকোনা-২ (সদর-বারহাট্টা) আসনে আওয়ামী লীগ মনোনীত বর্তমান সংসদ সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এবারও দলের মনোনয়নলাভ করেছেন। তিনি আওয়ামীলীগের মনোনয়নে প্রথম নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করে সংসদ সদস্য হন। দশম সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত ও উপ-মন্ত্রী হন ক্রিড়াবিদ আরিফ খান জয়। পরবর্তীতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খসরু পূণরায় দলীয় মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত ও প্রতিমন্ত্রী হন। আসনটিতে জয়সহ মোট ১৯জন দলীয় মনোনয়ন ফরম জমাদান করেছিলেন। 

নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে বর্তমান সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল পূণরায় দলীয় মনোনয়ন পেয়েছেন। এই আসনে সাবেক সংসদ সদস্য মনজুরুল কাদের কোরাইশী ও ইফতিকার উদ্দিন তালুকদারসহ মোট ১৬ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন।

নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরি) আসনে বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাজ্জাদুল হাসানকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ও বিমান পরিচালনা পরিষদের চেয়ারম্যান ছিলেন। চলতিবছরের ১১ জুলাই সংসদ সদস্য রেবেকা মমিনের মৃত্যূজনিত কারনে এই আসনে উপ-নির্বাচন হয়। এতে একক-প্রতিদ্বন্ধী হিসেবে তিনি সংসদ সদস্য হন। তিনি সাবেক গণপরিষদ সদস্য ও মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত ডা: আখলাকুল হোসাইনের ছেলে এবং বর্তমান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান শাহিনের ছোট ভাই। আসনটিতে মোট ৬জন দলীয় মনোনয়ন চেয়েছিলেন।