বিএনপি নির্বাচনে এলে তফসিল পুন:বিবেচনার সুযোগ এখনও বিদ্যমান : ইসি আনিছ

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৯:০৯ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, বিএনপি নির্বাচনে আসবে কি না এটা তাদের একান্ত বিষয়। তবে, তারা (বিএনপি) যদি নির্বাচনে আসার ইচ্ছা পোষণ করে তাহলে নির্বাচনের তফসিল পুনঃবিবেচনা বা নির্ধারণের সুযোগ এখনও বিদ্যমান।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে কক্সবাজার ও বান্দরবন জেলার নির্বাচন সংশ্লিষ্ট রির্টানিং কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

ইসি আনিছ আরো বলেন, নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে যা যা করা দরকার সব নির্দেশনা প্রশাসনকে দেওয়া হয়েছে। ইসির পক্ষ থেকে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে বার বার নির্বাচনে আসার আহবান জানানো হচ্ছে। তাদের নির্বাচনে আসার অধিকার যেমন আছে, তেমনি না আসারও অধিকার রয়েছে। তবে কাউকে বাঁধা প্রদানের অধিকার কারও নেই। কেউ যদি নির্বাচনে আসার ক্ষেত্রে বাধাগ্রস্ত করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।  

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে বেলা বেলা সাড়ে ১১টার শুরু হয়ে আড়াইটায় শেষ হয়।

বৈঠক শেষে গণমাধ্যমের সাথে আলাপকারে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান আরো বলেন, একটি সুন্দর, অবাধ সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের জন্য এই বৈঠক। বৈঠকে নির্বাচন কমিশনারের পক্ষে নির্দেশনা জানিয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্টদের বক্তব্য শুনে যা তৎক্ষাণিক সিদ্ধান্ত প্রদান জরুরি তার সিদ্ধান্ত প্রদান করা হয়। অন্যান্য ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তের প্রয়োজনীয় বিষয় নোট নেয়া হয়েছে। কমিশনের সাথে আলোচনা করে এসব বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হবে।

এখনও পর্যন্ত কক্সবাজার ও বান্দরবনের নির্বাচন পরিস্থিতি শান্তিপূর্ণ মন্তব্য করে মো. আনিছুর রহমান বলেন, তবে প্রতিনিয়ত নির্বাচনী এলাকা, ভোটার, প্রার্থীদের সাথে আলোচনা পর্যাবেক্ষণে রাখা হচ্ছে। কোন পরিস্থিতি তৈরি হলে তা সিদ্ধান্ত প্রদানে সংশ্লিষ্টরা বদ্ধপরিকর।

এ মূহুর্তে কোন এলাকা ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে না উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, আজকে যেটা ঝুঁকি কাল যেটা নাও হতে পারে। নতুন এলাকা ঝুঁকিপূর্ণ হতে পারে। এটা রিটার্নিং কর্মকর্তা, সহকারি রিটার্নিং কর্মকর্তারা পর্যবেক্ষন করে কোনটা অধিক ঝুঁকিপূর্ণ, মাঝারি ঝুঁকিপূর্ণ, কম ঝুঁকিপূর্ণ তা নির্ধারণ করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।