ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বোরো ধানের জাত পরিচিতি, চাষাবাদ, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বোরো ধানের জাত পরিচিতি, চাষাবাদ, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পাবনার ঈশ্বরদীতে বিনার গবেষণা কযক্রম শক্তিশালী করণ প্রকল্পের অথায়নে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল বোরো ধানের জাতসমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ( ৩০ নভেম্বর) ঈশ্বরদীর বিনা উপকেন্দ্রের আয়োজনে এবং পাবনার কৃষি সম্পসারণ অধিদপ্তরের সহযোগিতায় বিনা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলে এই কমসূচি অনুষ্ঠিত হয় ।

ঈশ্বরদী বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং এসও মো. খান জাহান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে ভারচুয়ালী উদ্বোধন করেন ময়মনসিংহ বিনার মহাপরিচালক ডক্টর মিজা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পাবনা খামারবাড়ি কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড মো. জামাল উদ্দিন, ঈশ্বরদী উপজেলা কৃষি কমকর্তা মিতা সরকার। বক্তব্য রাখেন সাথিয়া উপজেলার হাটবাড়িয়া ব্লকের উপ- সহকারী কৃষি সম্পসারণ অফিসার মো. আব্দুল মান্নান। কৃষক প্রশিক্ষণ অনুষ্টান সঞ্চালন করেন ঈশ্বরদী বিনা উপকেন্দ্রের এসও মো. হাবিবুর রহমান। পাবনা খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জামাল উদ্দিন বলেন বোরো ধান লাগানোর আগে অবশ্যই জমির মাটি পরীক্ষা করে রাসায়নিক সার দিতে হবে। এতে পাবনা ও নাটোর জেলার ৫০ জন কৃষক অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠিত,বোরো,প্রশিক্ষণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত