ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজস্ব হারাচ্ছে সরকার

দিনাজপুরে অভিনব কৌশলে কালোবাজারে বিক্রি হচ্ছে ট্রেনের টিকিট 

দিনাজপুরে অভিনব কৌশলে কালোবাজারে বিক্রি হচ্ছে ট্রেনের টিকিট 

এন আই ডি কার্ড যার টিকিট তার, তবে এন আই ডি কার্ড এবং মোবাইল নম্বর দিয়ে টিকিট প্রাপ্তির জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এন আই ডি কার্ড, মোবাইল নম্বর অথবা কাউন্টার বা অনলাইনের মাধ্যমে যে কেউ আন্তঃনগর ট্রেনের এক থেকে চারটি টিকিট কাটতে পারবে, এমন বিধান রেখে ট্রেনের টিকিট দেওয়া হয়।

কিন্তু টিকিট কালোবাজারিরা বেছে নিয়েছে অভিনব কৌশল। এন আই ডি কার্ড, মোবাইল নম্বর দিয়ে একটি প্রাপ্ত বয়স্ক, তিনটি অপ্রাপ্ত বয়স্ক অর্থাৎ এক এন আই ডি নম্বর, মোবাইল নম্বর দিয়ে মোট চারটি টিকিট কেটে নিচ্ছে টিকিট কালোবাজারিরা। পরবর্তীতে কম্পিউটারের দোকানে গিয়ে অপ্রাপ্ত বয়স্ক টিকিট গুলি, অন্য নামীয় এন আই ডি নম্বর, মোবাইল নম্বর, প্রাপ্ত বয়স্ক টিকিটের মূল্য বসিয়ে অনলাইনের টিকিটগুলি উচ্চ মূল্যে বিক্রয় করছে প্রকাশ্যে ঢাক ঢল পিটিয়ে বীরদর্পে, রেলওয়ে স্টেশন চত্বর ও বাহিরে। স্টেশন টিকিট কাউন্টার এবং অনলাইনে টিকিট না পাওয়ায় যাত্রী সাধারণকে বাধ্য হয়েই অধিক থেকে অধিক মূল্যে টিকিট কিনতে হচ্ছে চিহ্নিত কালোবাজারিদের কাছ থেকে।

অপরদিকে রেলওয়ে একটি সূত্র জানায়, দিনাজপুর রেলওয়ে স্টেশন প্রশাসন বিষয়গুলো জানেন, আজও পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারেননি তারা। আন্তঃনগর ট্রেনের টিকিট কাউন্টারের সার্ভার থেকে টিকিট গুলি চেক করলেই বোঝা যাবে কোন নামীয় টিকিট কিনেছেন, এক এন আই ডি কার্ড দিয়ে কয়টি টিকিট কাটা হয়েছে এর মধ্যে, প্রাপ্ত বয়স্ক কয়টি, অপ্রাপ্ত বয়স্ক কয়টি। ট্রেনের ভিতর যাত্রীদের টিকিট চেকিং এর সময় (পি,ও,এস ডিভাইস) মেশিন দিয়ে চেকিং করলেই বেরিয়ে আসবে টিকিটটি কার নামীয়, প্রাপ্ত, নাকি অপ্রাপ্ত বয়স্ক, অথবা নির্দিষ্ট ব্যক্তি ছাড়া বাকী টিকিটগুলি টিকিট কালোবাজারিদের কাছ থেকেই নেওয়া হয়েছে তা প্রমাণ হয়ে যাবে, অপরদিকে বিপুল রাজস্ব আদায় হবে।

কিন্তু মেশিন দিয়ে ট্রেনের যাত্রীদের নিকট বগিতে টিকিট চেকিং করা হয় না। ফলে বেড়েই চলেছে টিকিট কালোবাজারিদের দৌরাত্ম্য, এতে করে বিপুল রাজস্ব হারাচ্ছে সরকার। এ ব্যাপারে দিনাজপুর রেলওয়ে স্টেশন সুপারিনটেনডেন্ট (এস এস) এ.বি.এম জিয়াউর রহমান আমাদের প্রতিনিধি মোঃ সিদ্দিক হোসেনকে বলেন, সরকারি নিয়ম রেলওয়ে ম্যানুয়েল অনুযায়ী আমরা টিকিট বিক্রয় করছি, বিষয়টি আমাদের জানা ছিল না যে টিকিট কালোবাজারিরা এরকম পন্থা অবলম্বন করেছে, অবশ্যই আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

দিনাজপুর,কালোবাজার,টিকিট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত