ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুর সড়ক ও জনপথ বিভাগের আওতায় ৭৭৯ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সড়ক, সেতু ও কালভার্টের কাজ পুরো দমে এগিয়ে চলছে

রংপুর সড়ক ও জনপথ বিভাগের আওতায় ৭৭৯ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সড়ক, সেতু ও কালভার্টের কাজ পুরো দমে এগিয়ে চলছে

গত ৫ বছরে পিএমপি’র ১০টি প্রকল্পের মধ্য দিয়ে রংপুরের সড়ক ও জনপথ বিভাগ সড়ক, সেতু ও কালভার্টের কাজ করছেন। সড়ক উন্নয়ন কাজে রংপুরের সাথে একদিকে ঢাকা, গাইবান্ধাসহ সকল জেলা উপজেলা অপরদিকে কুড়িগ্রাম, লালমনিরহাট, দিনাজপুর, ঠাকুগাঁও, নীলফামারীসহ সকল জেলা ও উপজেলা এলাকার মানুষের যাতায়াত সহজতর হয়েছে। রংপুর সড়ক ও জনপথ বিভাগের আওতায় ৭৭৯ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সড়ক, সেতু ও কালভার্টের কাজ অনেকাংশে শেষ হলেও বাকি কাজ এগিয়ে চলছে।

রংপুর সড়ক ও জনপথ বিভাগের অফিস সূত্রে জানা যায়, ২০১৭ সাল হতে চলতি বছর পর্যন্ত সড়ক উন্নয়নের পিএমপি’র ১০টি প্রকল্পের কাজ প্রায় সমাপ্তির পথে। প্রকল্পগুলোর মধ্যে গাইবান্ধা-সাদুল্ল্যাপুর হয়ে রংপুরের পীরগঞ্জ-দিনাজপুরের নবাবগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ৪৫.৩০ কিলোমিটার প্রশস্ত করণের কাজ শুরু হয় ২০১৭ সালে, শেষ হয় ২০১৯ সালে। জানা যায় এই প্রকল্পে ব্যয় হয়েছে ৯৭ কোটি টাকা। পিএমপি মেজর সড়ক প্রকল্পে ২টি করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের কাজ শুরু হয় ২০১৮ সালে, শেষ হয় এক বছরের মধ্যে। এ সড়কের মোট দৈর্ঘ্য ছিল ৫৪.৪১ কিলোমিটার। এতে ব্যয় হয়েছে ৪৩ কোটি ৪৩ লাখ টাকা। ২০১৮ সালে পিএমপি মেজর সেতু কালভার্ট প্রকল্পের ৪টি আঞ্চলিক সড়কে ৪টি কালভার্ট নির্মাণ করা হয়। এ কালভার্টের দৈর্ঘ্য ছিলো ২৭ মিটার। ব্যয় হয়েছে ২ কোটি ৩৫লক্ষ টাকা। পিএমপি মেজর সড়ক প্রকল্পে সেতু কালভার্ট অপর একটি প্রকল্পে ৩টি আঞ্চলিক মহাসড়কে কালভার্ট নির্মাণের কাজ শেষ হয় ২০২২ সালে। ২ বছর আগে এ প্রকল্পের কাজ শুরু হয়েছিল। ৩৫ মিটার দৈর্ঘ্যরে ৭টি নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ৮৯ লাখ টাকা।

জেলা সড়ক উন্নয়ন প্রকল্প রংপুর জোনের আওতায় ৫২.৩৪ কিলোমিটার দৈর্ঘ্য ৫টি আঞ্চলিক মহাসড়কের কাজে ৮৩ কোটি ৯লক্ষ টাকা ব্যয় হয়। ২০১৮ কাজটি শুরু হয়ে ২ বছর পরে কাজটি শেষ হয়। পিএমপি মেজর প্রকল্প ৩টি করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ২ বছর মেয়াদী কাজ শেষ হয় ২০২১ সালে। ৯০.৬০ কিলোমিটার দৈর্ঘ্য এই সড়কে ব্যয় হয় ৯৯ কোটি ২২ লাখ টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচীভূক্ত প্রকল্পের আওতায় ৭১.৭৫ কিলোমিটার দৈর্ঘ্য গাইবান্ধার বামনডাঙ্গা-রংপুরের শঠিবাড়ি দিনাজপুরের আফতাবগঞ্জ আঞ্চলিক সড়কের কাজ হয় ৪১৫ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে। বর্তমানে কাজটি চলমান রয়েছে। পিএমপি মেজর প্রকল্পের আওতায় রংপুর-কুড়িগ্রাম আঞ্চলিক মহাসড়কের পার্কের মোড়, মীরবাগ, নব্দীগঞ্জসহ বিভিন্ন স্থানে ২৫ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে সংস্কার কাজ করা হয়। ২০২৩ সালে নভেম্বরে কাজটি শেষ হয়। পিএমপি মেজর প্রকল্পের কালভার্ট ও সেতু প্রকল্পের আওতায় রংপুরের হাজিরহাট, বেতগাড়ি আঞ্চলিক মহাসড়কে সেতু পুনঃনির্মাণে ব্যয় হয় ৮ কোটি ১৫লাখ টাকা। এ প্রকল্পের কাজটি আগামী ২০২৪ সালের মে মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজদুর রহমান বলেন, গত ৫ বছরে রংপুরের জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে যে উন্নয়নের কাজ চলছে বা শেষ হয়েছে তাতে করে সড়কের দুর্ঘটনার হার অনেকটা কমে এসেছে। সড়কগুলো প্রশস্ত করাসহ ডিভাইডার নির্মাণ করায় যানজট কমে গেছে। আর রাস্তার মানসম্মত কাজ হওয়ায় ভারী যানবাহন চলাচল করলেও সড়কগুলোর কোন ক্ষতি হওয়া আশঙ্কা নেই।

সড়ক ও জনপথ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত