প্রধানমন্ত্রীর অনুদান চেক প্রদান অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক 

আতœসমর্পণকারী চরমপন্থী সদস্যরা  আর যেন বিপদগামী পথে না যায়

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৮:০৯ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, আতœসমর্পণকারী চরমপন্থীরা আর যেন বিপদগামী পথে না যায়। সেজন্য তাদের কর্মসংস্থানের মাধ্যমে ন্বনির্ভর হতে হবে। এজন্য প্রধানমন্ত্রী তাদের আর্থিক অনুুদান হিসেবে ৩১৪ জন আতœসমর্পণকারী সদস্যর প্রত্যোককে ১ লাখ টাকা করে ৩ কোটি ১৪ লাখ টাকার চেক প্রদানের নির্দেশ দেন। এ নির্দেশের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরের দিকে র‌্যাব-১২ সিরাজগঞ্জের হাটিকুমরুল সদর দপ্তরে বর্ণাঢ্য আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, এক সময় দেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পূর্বাঞ্চলের ৭টি জেলায় চরমপন্থী সর্বহারা দলের সদস্যরা খুন, ডাকাতি, অপহরণ, চাঁদাবাজিসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী রাজত্ব কায়েম করেছিল।

এ পরিস্থিতি নিয়ন্ত্রন ও শান্তির জন্য র‌্যাবের কঠোর অভিযানে সেই সন্ত্রাসী রাজত্ব অবসান ঘটনো হয় এবং অধিকাংশ চরমপন্থী সর্বহারা সদস্য আতœগোপন করে। এরমধ্যে অনেকে অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আগ্রহ প্রকাশ করে। এ আগ্রহে র‌্যাব-১২ তাদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সবধরণের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়। র‌্যাব-১২’র এ উদ্যোগে চরমপন্থী সর্বহারাদের আত্মসমর্পণের ধারাবাহিকতায় চলতি বছরের ২১ মে ওইসব অঞ্চলের সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, কুষ্টিয়া, মেহেরপুর ও রাজবাড়ী  জেলার ৩১৪ জন চরমপন্থী ও সর্বহারা সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে ২ শতাধিক অস্ত্র ও বিপুল গোলাবারুদ তুলে দিয়ে আত্মসমর্পণ করা হয়।

আত্মসমর্পণকারী পরিবারকে আর্থিকভাবে সচ্ছল করার জন্য র‌্যাব-১২ ‘উদয়ের পথে’ নামক পাইলট প্রোগ্রামের মাধ্যমে হস্তশিল্প প্রশিক্ষণসহ বিভিন্ন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণ দিয়ে আসছে। এ বিষয়ে তাদের পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপনা করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি বিবেচনা করে তার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৩১৪ জনের প্রত্যেকের জন্য ১ লাখ টাকা করে অনুদান চেক দেন। আত্মসমর্পণকারীরা যাতে সহজেই ক্ষুদ্র ঋণের আওতায় আসতে পারে।  সেইজন্য র‌্যাব-১২ তার আওতাধীন সব জেলার প্রায় ৩৮টি এনজিওর সঙ্গে মতবিনিময় করা হয়েছে। এ মতবিনিময়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য তাদের নামে থাকা অন্য মামলাগুলোর আইনি প্রক্রিয়ার মাধ্যমে প্রত্যাহারের ব্যবস্থা নেয়া হচ্ছে। র‌্যাব-১২’র অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. মারুফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. আরিফুল ইসলাম মন্ডল, জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ কে এম হোসেন আলী হাসান, আতœসমর্পণকারী শামিম শেখ প্রমূখ এবং প্রধান অতিথি আতœসমর্পণকারীদের মাঝে এ চেক বিতরণ করেন।

এ অনুষ্ঠানে জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, আ’লীগ নেতা আব্দুর রহমান, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরিফুল ইসলাম তাজ ফুল, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, র‌্যাবের উর্ধতন কর্মকর্তা ও পুলিশ কর্মকর্তাসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন