সাগরপথে মালয়েশিয়া পাচারকালে নারী-শিশুসহ ২৪ রোহিঙ্গা উদ্ধার

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ২০:১২ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার, টেকনাফ প্রতিনিধি

সাগরপথে মালয়েশিয়া পাচারকালে কক্সবাজারে টেকনাফের উপকূলীয় এলাকা থেকে নারী ও শিশুসহ ২৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার মধ্যরাত ১২ টায় টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কচ্ছপিয়া এলাকায় এ অভিযান চালানো হয় বলে জানান বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের পরিদর্শক মো. মশিউর রহমান।

উদ্ধারদের মধ্যে ৬ জন শিশু, ৬ জন নারী ও ১২ জন পুরুষ রয়েছে।

তারা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানান এ পরিদর্শক।

মশিউর রহমান বলেন, 'মঙ্গলবার মধ্যরাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের কচ্ছপিয়া এলাকার পাহাড়ে বেশ কিছু অপরিচিত মানুষের আনাগোনার খবর পায় পুলিশ। পরে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছলে উপস্থিতি টের পেয়ে ৪/৫ জন লোক কৌশলে পালিয়ে যায়। এসময় পাহাড়ের ঝোপ-জঙ্গলে জড়ো অবস্থায় ২৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানিয়েছে, 'ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়া লোকজন এসব রোহিঙ্গাদের সাগরপথে ট্রলার যোগে মালয়েশিয়া পাচারের জন্য জড়ো করেছিল। রাতের যে কোন সময় তাদের ( রোহিঙ্গা ) তুলে দেওয়ার কথা ছিল।

পরিদর্শক আরও বলেন, 'রাতে উদ্ধার হওয়া রোহিঙ্গাদের বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রে নিয়ে আসা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

উর্ধ্বতন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক এসব রোহিঙ্গাদের ক্যাম্পে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মো. মশিউর রহমান।