নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বদ্ধপরিকর নির্বাচন কমিশন : সিইসি

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৫:২৩ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরপেক্ষ থেকে অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। যারা নির্বাচনে অংশ নিচ্ছেন আমরা তাদের এই বার্তাটা দিয়েছি।

সিইসি  বলেছেন, প্রশাসন নির্বাচনে নিরপেক্ষ থেকে নির্বাচনকে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করবে বলে স্পষ্ট করে বলা হয়েছে। রাজনৈতিক দলগুলোর যারা প্রার্থী বা ইনডিপেন্ডেন্ট (স্বতন্ত্র) প্রার্থী যারা আছেন, তারা যদি আন্তরিক না হন তারা যদি সচেতন না হন এবং তাদের প্রতি যদি পারস্পরিক আস্থা সংরক্ষণ না করেন সঠিক আচরণ না করেন তাহলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হওয়াটা দুরুহ হয়ে পড়বে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রার্থীদের এই বার্তাটা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে রংপুর সার্কিট হাউস মিলনায়তনে জেলার ছয়টি আসনে নির্বাচনে অংশ নেওয়া ৩৬ প্রার্থীর সাথে মতবিনিময় শেষে সংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

সিইসি জানান, প্রার্থীরা আমাদের কথা দিয়েছেন তারা পারস্পরিক বিশ্বাস আস্থা রেখে নির্বাচন প্রক্রিয়াকেসহযোগিতা করবেন। প্রার্থীরাও আশাবাদী এবারের নির্বাচনটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। তিনি বলেন, রাজনৈতিক দলসহ স্বতন্ত্র প্রার্থীরা যারা নির্বাচনে অংশ নিয়েছেন তারা যদি আন্তরিক না হন, সচেতন না হন, তাহলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দুরুহ হয়ে পড়বে।

সিইসি বলেন, প্রার্থীদের আশ্বস্ত করা হয়েছে নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে কমিশনের ভূমিকায় থাকবে। এসময় প্রার্থীরাও অবাধ ও সুষ্ঠু নির্বাচনে সহযোগিতার করার কথা জানান। তিনি আরো বলেন, ভোটের মাঠে লেবেল প্লেয়িং ফিল্ড বজায়, আচরণ বিধি মেনে চলা, নিয়ম মেনে প্রচার প্রচারণা করাসহ ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নানা বিষয়ে আলোচনা হয়।

এর আগে সকাল ১০টায় মতবিনিময় সভা শুরু হয়ে শেষ হয় বেলা সাড়ে ১২টায়। পরে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আইন-শৃঙ্খলার বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা ও সদস্যদের বৈঠক করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এদিকে প্রার্থীদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা, নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান, জেলা রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী সহ আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তারা।