ফেনীতে নৌকার প্রচারণায় ককটেল বিস্ফোরণ, আহত ৫

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ২৩:৪৩ | অনলাইন সংস্করণ

  ফেনী প্রতিনিধি

ফেনীতে নৌকার প্রার্থী নিজাম উদ্দিন হাজারীর পক্ষে নির্বাচনী প্রচার ও মিছিল করার সময় আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর ককটেল বিস্ফোণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার বিকেলে ফেনী শহরের রামপুরে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিএনপির পক্ষ থেকে এ হামলা চালানো হয়েছে। এ ঘটনায় অন্তত চারজন আহত হয়েছেন। আহতরা হলেন- রাব্বি হাসান, কাউসার আহমেদ অপু, আব্দুর রহিম ও নুর আলম। এর মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসাধীন। বাকি দুজন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে যায়।

দলীয় নেতাকর্মী ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফেনী শহরের ১৮টি ওয়ার্ডে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী পৌর আওয়ামী লীগের উদ্যোগে প্রতিটি ওয়ার্ডে আনন্দ মিছিলের আয়োজন করা হয়।

সেই কর্মসূচি অনুযায়ী, মঙ্গলবার বিকেলে ফেনী পৌরসভার ১৭ ও ১৮নং ওয়ার্ডের রামপুর এলাকায় স্থানীয় কাউন্সিলর এবং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি  ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের অংশগ্রহণে পৃথক আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়।

মিছিলটি রামপুর এলাকার সওদাগর বাড়ির কাছাকাছি পৌঁছালে বিএনপি নেতাকর্মীরা মিছিলের মাঝখানে ও পেছনে ককটেল বিস্ফোরণ ঘটায়। এ সময় মিছিলকারীরা ছোটাছুটি শুরু করলে কিছু নেতাকর্মী সওদাগর বাড়ির দিকে প্রবেশ করলে আগে থেকে ওঁৎ পেতে থাকা বিএনপির নেতাকর্মীরা ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মীকে ধারালো অস্ত্রের মাধ্যমে আহত করে।

নিজাম হাজারীর নির্বাচনী মিডিয়া সেলের সমন্বয়ক মামুনুর রশীদ মিলন সংবাদিক জানান, ফেনী পৌরসভার ১৮নং ওয়ার্ডে মিছিল করলে ককটেল ফাটিয়ে মিছিলে অতর্কিত হামলা করে। এতে ধারালো ক্ষুরের আঘাতে কয়েকজন আহত হয়।

আহত কামরুল হাসান রাব্বি জানান, ছাত্রদলের নেতাকর্মীরা তাদের ওপর হামলা করেছে। এ ব্যাপারে থানায় অভিযোগ দেওয়া হবে।

ফেনী পৌরসভা ১৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন ভূঁঞা রাজন বলেন, আওয়ামী লীগের আনন্দ মিছিলে বিএনপি নেতাকর্মীরা অতর্কিতভাবে হামলা চালিয়েছে। আহতরা হাসপাতালে চিকিৎসাধীন আছে।

পৌর কাউন্সিলর সাইফুর রহমান সাইফু বলেন, শান্তিপূর্ণ আনন্দ মিছিলে বিএনপির নেতাকর্মীরা অতর্কিত হামলা চালিয়েছে। তারা প্রকাশ্যে মিছিলে ককটেল নিক্ষেপ করেছে। এ ঘটনায় আহতরা বাদী হয়ে থানায় মামলার প্রস্তুতি নিচ্ছে।

অভিযোগের ব্যাপারে জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল বলেন, বিকেলের দিকে রামপুরে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা একটি মিছিল থেকে স্থানীয়দের গালাগালি করতে থাকে। তখন এলাকার স্থানীয়রা প্রতিবাদ করলে কিছুটা সমস্যা হয়েছে বলে শুনেছি। এখানে বিএনপি বা অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের জড়িয়ে এ ধরনের মিথ্যাচার একদম অযৌক্তিক। এটি রাজনৈতিক কোনো বিষয় নয়।

হামলার ব্যাপারে ইমরান নামে মিছিলে অংশগ্রহণকারী এক সমর্থক জানান, নৌকার সমর্থনে আমরা শান্তিপূর্ণ মিছিল করছিলাম। মিছিলটি পাটোয়ারী বাড়ি এলাকা থেকে সওদাগর বাড়ির সামনে এলে অতর্কিত ককটেল বিস্ফোরণ শুরু হয়। এ সময় ঘটনাস্থলে অনেকেই আহত হন।

হাসপাতালে চিকিৎসাধীন আহত অপু জানান, আমরা মিছিল নিয়ে সামনে অগ্রসর হলে হুট করে বিকট শব্দ শোনা যায়। এতে আমিসহ অনেকেই দিগ্বিদিক ছোটাছুটি শুরু করি। এ সময় আত্মরক্ষার জন্য একটি বাড়িতে আশ্রয় নিয়েছিলাম, সেখানেও হামলা চালানো হয়েছে।

ফেনী মডেল থানার ওসি শহিদুল ইসলাম চৌধুরী জানান, মিছিলে হামলার ঘটনা শুনেছি। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।