ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এক জালে ১৫৯ কালো পোপা 

মাছ ধরে এক রাতেই কোটিপতি মহেশখালীর মোজাম্মেল!

মাছ ধরে এক রাতেই কোটিপতি মহেশখালীর মোজাম্মেল!

কথায় বলে সাগর যাকে চায় তাকে রাতারাতি কোটিপতি বানিয়ে দেয়। আবার সাগর যার উপর ক্ষুব্দ তাকে রাতারাতি ফকির বানিয়ে দেয়। তেমনি প্রবাদ বাক্যের মতো ঘটনা ঘটলো কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর ধলঘাটা ইউনিয়নে। মহেশখালীর ধলঘাটায় মোজাম্মেল বহদ্দারের জালে একসঙ্গে ধরা পড়েছে ১৫৯টি কালো পোপা মাছ। একসঙ্গে পাওয়া ১৫৯টি কালো পোপা মাছের দাম হাঁকানো হয়েছে দুই কোটি টাকা। মোজাম্মেল বহদ্দারের বাড়ি ধলঘাটা ইউনিয়নের সরিতলা গ্রামে।

মৎস্যজীবী মোজাম্মেল বহদ্দারের জালে ধরা পড়া ১৫৯ টি কালো পোপা মাছের প্রতিটির ওজন ৭ কেজি থেকে ১০ কেজির উপরে। মাছগুলোর দাম হাঁকানো হচ্ছে ২ কোটি টাকা।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে মাছগুলো ধরা পড়ে মহেশখালী সংলগ্ন পশ্চিম বঙ্গোপসাগরে।

ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু জানান, ধলঘাটা ইউনিয়নের মোজাম্মেলের জালে ১৫৯ টি কালো পোপা ধরা পড়েছে। মোজাম্মেল একজন ক্ষুদ্র পুঁজির মৎস্যজীবী। তার পরিবারের দিকে আল্লাহ চোখ তুলে তাকিয়েছে। এটা আল্লাহর নিয়ামত। এই পোপা মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা। স্হানীয় মৎস্য ব্যবসায়ীরা এক কোটি টাকায় মাছগুলো কিনতে সম্মতি জানান। আরো বেশি দাম পাওয়ার আশায় তিনি পোপা মাছ নিয়ে চট্টগ্রামে গিয়েছেন। কালো পোপা মাছ যেহেতু খুবই দামি মাছ হয়তো দেড় কোটি টাকারও বেশি দাম পেতে পারেন মৎস্যজীবী মোজাম্মেল।

চেয়ারম্যান জানান, ইতোমধ্যে মৎস্যজীজী মোজাম্মেল বহদ্দার ১৫৯ টি পোপা মাছ নিয়ে শুক্রবার দুপুরে চট্টগ্রাম মৎস্য অবতরণ কেন্দ্রে রওনা দিয়েছেন। সেখানে তিনি পোপা মাছ বিক্রি করবেন।

কোটি টাকা মূল্যের ১৫৯ টি কালো পোপা মাছ ধরা পড়ার খবরে পুরো ধলঘাটায় হৈচৈ পড়ে যায়। এলাকার অনেক লোকজন মাছগুলো দেখতে যায় সাগর পাড়ে।

মোজাম্মেল বহদ্দারের নিকট আত্মীয় আরিফুল ইসলাম জানিয়েছেন, মোজাম্মেল বহদ্দার একজন মৎস্যজীবী। তিনি ধারদেনা করে ফিশিং বোটটি তৈরি করে মাছ শিকার করছেন। তার জালে এক রাতেই কোটি টাকার পোপা মাছ ধরা পড়ায় তার কপাল ফিরেছে। এতে এলাকাবাসীরও খুশি।

বিশিষ্ট সমুদ্র বিজ্ঞানী ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দর জানিয়েছেন, এই পোপা মাছের বৈজ্ঞানিক নাম প্রোটোনিবিয়া ডায়াকানথুস। কালো পোপা মাছের এয়ার ব্লাডার বা বায়ু থলি দিয়ে মূল্যবান সার্জিক্যাল সুতা তৈরি হয়। এই জন্য বড়ো পোপা মাছ ধরা পড়লে ব্যবসায়ীরা দাম দিয়ে কিনে নেয়।

এই মাছের চামড়া দিয়ে জেলাটিন তৈরী হয়। এই মাছ সর্বোচ্চ ১.৫ মিটার পর্যন্ত লম্বা ও ওজনে ৪৫ কেজি পর্যন্ত হতে পারে। পুরুষ মাছের বায়ু থলি স্ত্রী মাছের চেয়ে দাম বেশী। আমাদের দেশ হতে এ মাছের বায়ু থলি সাধারনত হংকং, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়।

ধলঘাটা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কামরুল হাসান রাতে জানান, মহেশখালীর ধলঘাটা থেকে জেলে মোজাম্মেল বহদ্দার মাছ গুলো নিয়ে চট্টগ্রামের সদর ঘাটে পৌঁছেছে। তবে রাত ১০ টা পর্যন্ত বিক্রি করতে পারেননি। মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা। কালো পোপা মাছ যেহেতু খুবই দামি মাছ হয়তো দেড় কোটি টাকা হলে মাছগুলো বিক্রি করবেন মোজাম্মেল।

কোটিপতি,কালো পোপা,মাছ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত