শ্রীপুরে মৎস্য ঘেরে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৬ | অনলাইন সংস্করণ

  শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে এক মৎস্যচাষির ঘেরেতে ধরা পড়েছে বিরল মার্বেল গোবি নামে একটি মাছ। গত রোববার বিকেলে উপজেলার বরমী ইউনিয়নের বড়নল গ্রামের আলমগীর হোসেন নামে মৎস্যচাষির ঘেরেতে ধরা পড়ে ওই মাছটি। দেশে এ ধরণের মাছ ধরা পড়ার এটি দ্বিতীয় ঘটনা বলে দাবি মৎস্য বিশেষজ্ঞদের।

এদিকে মার্বেল গোবি মাছ ধরা পড়ার খবরে আলমগীরের বাড়িতে মাছটি এক নজর দেখতে উৎসুক মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। মৎস্যচাষি আলমগীর তাঁর বাড়ির সামনে একটি অ্যালুমিনিয়ামের পাতিলে মাছটিকে জিইয়ে রেখেছেন। আশপাশের লোকজন সেখানে গিয়ে মাছের ছবি তুলছেন। অনেকেই পানিতে হাত ডুবিয়ে মাছটি স্পর্শ করছেন।

মার্বেল গোবি মাছের পিঠজুড়ে ধূসর রঙ, বিশাল আকারের মুখ। পিঠ ছাড়া শরীরের রঙ দেখতে কিছুটা কালচে। ডোরাকাটা সাপের মতো গায়ে ছোপ ছোপ দাগ। মাথা থেকে লেজ পর্যন্ত গায়ের রঙ একইভাবে বিস্তৃত। বুকের পাশে রঙ কিছুটা সাদাটে। চোখের পেছনেই একজোড়া ছোট আকৃতির পাখনা। মুখের ভেতরে ওপরে ও নিচে ধারালো ছোট ছোট দাঁত রয়েছে। মাছটির শরীর খুবই নরম। হাতে নিলে খুবই শান্ত থাকে। এর আগে চলতি বছরের ১৬ এপ্রিল একই ইউনিয়নের গোলাঘাট গ্রামের আবু তালেব নামের এক মৎস্যচাষির ঘেরে এই মাছ প্রথমবার ধরা পড়ে। তখন মৎস্য বিশেষজ্ঞরা একে মার্বেল গোবি মাছ হিসেবে শনাক্ত করেন। ধরা পড়ার এক দিনপর ওই মাছটি মারা যায়। পরে গবেষণার জন্য জেলা মৎস্য কর্মকর্তার ব্যবস্থাপনায় মৃত মাছটিকে পরীক্ষাগারে পাঠানো হয়। পরীক্ষা করে এটিকে মার্বেল গোবি মাছ হিসেবেই নিশ্চিত করেন গবেষকেরা। মৎস্যচাষি আলমগীর হোসেন জানান, ১৫ দিন আগে তিনি তাঁর মাছের ঘেরে এটিকে  দেখেছিলেন।

এর শারীরিক গঠনের বর্ণনা জানিয়ে তিনি অপর মৎস্যচাষি আবু তালেবের সঙ্গে আলাপ করেন। পরে গত শনিবার থেকে মাছের ঘেরের পানি শুকানোর কাজ শুরু করেন। এরপর পানি কমে এলে বিচিত্র মাছটি নড়ে ওঠে। তিনি আরও বলেন, মাছটি গবেষণার জন্য সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান নিতে চাইলে তিনি তা দিয়ে দিবেন। উপজেলা মৎস্য অফিসার ওয়াহিদুল আবরার জানান, বিচিত্র এই মাছটি দেশে দ্বিতীয়বার ধরা পড়েছে। তাও আবার একই উপজেলায়। ঘটনাটি অস্বাভাবিক। তাই মাছটি নিয়ে গবেষণা করা দরকার।