চট্টগ্রামে তরুণদের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ২৩:৪৭ | অনলাইন সংস্করণ

রাত সাড়ে বারোটা পার হয়ে একটার কাঁটা ছুঁইছুঁই। দেড়শো কম্বল, কিছু ব্যবহৃত শীতের কাপড় আর একটা পিকআপ নিয়ে বেরিয়ে পড়লো একদল তরুণ। 

চট্টগ্রাম নগরীর কোতোয়ালি-আন্দরকিল্লা-চকবাজার হয়ে পিকআপ বহদ্দারহাটের পথে। চলার পথের দুপাশে বাজপাখির মত তীক্ষ্ম নজর রেখে চলেছে সবাই। মাঝেমধ্যে ফুটপাথে ঘুমিয়ে থাকা মানুষ দেখলে গাড়ি থেকে নামছে দুয়েকজন। 

নীরবে মানুষটির ঘুম ভাঙিয়ে কিংবা ঘুমন্ত মানুষটির গায়ে পরম মমতায় কম্বল জড়িয়ে দিয়ে ফিরে আসছে নিভৃতে। হয়তো কারো ক্যামেরায় ধরা পড়ে মানুষটির এক চিলতে হাসি, হয়তো পড়ে না। ফের ছুটে চলা। এভাবেই চলতে চলতে একসময় মুরাদপুর, দুই নম্বর গেইটের আশপাশ, ওয়াসা, টাইগারপাস হয়ে একেবারে কাটগড় পর্যন্ত ছুটে চলা। ফাঁকে ফাঁকে চলতে থাকে সত্যিকার দাবিদারদের খুঁজে বের করে ভালোবাসা বিলানো। এই রাত যেন চট্টগ্রাম শহরকে খুশি করে দেওয়ার রাত। ততক্ষণে ফিকে হয়ে এসেছে পূর্ণিমার চাঁদ, শোনা যাচ্ছে ফজরের আযানের সুর। ছুটে চলার বিরাম নেই, এবার গন্তব্য সিআরবি হয়ে কাজীর দেউরি এলাকা। ঘুমিয়ে থাকা শহরের গায়ে আলতো ভালোবাসায় উষ্ণতার পরশ বুলিয়ে শেষ কম্বলটি শেষ করলো ওরা।

সদরঘাটের Travelling Brothers এবং আগ্রাবাদের বন্ধুদের গ্রুপ All For One এর যৌথ উদ্যোগে অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণের আয়োজন করা হয়। প্রায় দেড়শো কম্বল বিতরণ করা হয়েছে।