ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মসজিদের মাইকে নির্বাচনী প্রচারণা করায় ডা. এনামকে শোকজ

মসজিদের মাইকে নির্বাচনী প্রচারণা করায় ডা. এনামকে শোকজ

মসজিদের মাইকে নির্বাচনী প্রচারণা করে আচরণবিধি লঙ্ঘণ করায় ঢাকা-১৯ আসনের নৌকার প্রার্থী ডা. এনামুর রহমানকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। রোববার (৩১ ডিসেম্বর) নির্বাচনি এলাকা ১৯২ (ঢাকা-১৯) এর নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ জাকির হোসেন প্রেরিত শোকজ লেটার (স্মারক নং- ৫২-৫) দ্বারা বিষয়টি নিশ্চিত হয়েছে।

উক্ত শোকজ লেটারে উল্লেখ করা হয়, গতকাল শনিবার (৩০ ডিসেম্বর) 'নয়া শতাব্দী' অনলাইন পত্রিকায় 'আচরণবিধি লঙ্ঘন করে মসজিদে ভোট চাচ্ছেন ত্রাণ প্রতিমন্ত্রী' শীর্ষক হেডলাইন উল্লেখ করে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে জানানো হয়, নির্বাচনি আচরণবিধিতে ধর্মীয় উপাসনালয়ে প্রচারণা চালানোর ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা থাকার পরেও তা মানছেন না ডা. এনামুর রহমান। বরং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি নিজেই তা তুলে ধরছেন। এর আগে, গত শুক্রবার (২৯ ডিসেম্বর) দুপুরে সাভারের ব্যাংক টাউন জামে মসজিদে জুম্মার নামাজের সময় মুসল্লিদের উদ্দেশ্যে নৌকায় ভোট চেয়ে তিনি বক্তব্য দেন।

এসময় তিনি বলেন, 'আপনাদের জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনকালে আমি চেষ্টা করেছি শতভাগ সততা এবং নিষ্ঠার সাথে কাজ করার জন্য। আমি মনে করি শান্তিশৃঙ্খলা-সুশাসন এটা আমি প্রতিষ্ঠা করতে পেরেছি। চাঁদাবাজি, জমি দখল, ছিনতাই, রাহাজানি, শিল্পকারখানায় অসন্তোষ, ভাচুর, অগ্নিকাণ্ড এগুলো বন্ধ হয়েছে। যার ফলে সাভারে ব্যবসা এবং শিল্প কলকারখানার অনেক বিকাশ ঘটেছে। অনেক কর্মসংস্থান হয়েছে। সাভার-আশুলিয়ায় আর্থিক অবস্থার উন্নতি হয়েছে। এই ধারাটা অব্যাহত রাখার জন্য আমি মনে করি নৌকাকে ভোট দেওয়া প্রয়োজন।' বিষয়টি নিজের ভেরিফাইড ফেসবুক আইডি থেকেও লাইভে এসে এই প্রচারণা তুলে ধরেন তিনি।

শোকজ লেটারে আরও জানানো হয়, এর আগেও গত ১৯ ডিসেম্বর সাভারের বনগাঁও ইউনিয়নের নগরকোন্ডা এলাকার কোটাপাড়া বাতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদে প্রচারণা চালানোর সময় লাইভে এসেছিলেন তিনি। সেদিন তার সাথে ছিলেন বনগাঁও ইউপি চেয়ারম্যান ও বনগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আরিফ আহমেদ।

উত্থাপিত এসব অভিযোগের প্রমাণ হিসাবে সামাজিক মাধ্যমে উল্লিখিত বিষয়গুলোর ভিডিও লিংক ঢাকা-১৯ এর নির্বাচনি অনুসন্ধান কমিটির হাতে এসেছে উল্লেখ করে ডা. এনামুর রহমানকে জানানো হয়, তার উল্লেখিত কার্য দ্বারা তিনি রাজনৈতিক দল ও প্রার্থীর নির্বাচনি আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১(খ) বিধির স্পষ্ট লঙ্ঘন করেছেন।

এমতাবস্থায় উক্ত বিধিমালা লংঘনের কারণে কেন নির্বাচন কমিশনে ডা. এনামের বিরুদ্ধে প্রতিবেদন প্রেরণ করা হবে না এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না জানতে চেয়ে আগামী ২ জানুয়ারি ২০২৪ তারিখ দুপুর ১২টার সময় ডা. এনামুর রহমান স্বয়ং কিংবা প্রতিনিধির মাধ্যমে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এর কার্যালয়ে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য তাকে নির্দেশ প্রদান করা হয়।

তবে ডা. এনামুর রহমান এর সাথে যোগাযোগ সম্ভব না হওয়ায় এবিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

মসজিদ,প্রচারণা,শোকজ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত