নেত্রকোণায় জেলেরা বাঁচালো শতমানুষের প্রাণ

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ১৬:৩২ | অনলাইন সংস্করণ

  নেত্রকোণা প্রতিনিধি

নেত্রকোণার শ্যামগঞ্জ-জারিয়া ঝাঞ্জাইল রেললাইনের স্লিপারের নাট খুলে নিয়েছে দূর্বৃত্তরা। সোমবার (১জানুয়ারী) রাতের কোন এক সময় পূর্বধ্বলা ও জারিয়া স্টেশনের মাঝামাঝি বালুঘাট এলাকায় এই ঘৃন্য কাজ করে তারা। মঙ্গলবার (২ জানুয়ারী) সকাল সাড়ে ৭টার দিকে মাছ ধরতে যাওয়ার সময় বিষয়টি নজরে আসে এলাকার জেলেদের।

এসময় ময়মনসিংহ থেকে ছেড়ে আসা ২৭২নং লোকাল ট্রেনটি পূর্বধ্বলা স্টেশন অতিক্রম করে ঘটনাস্থলের কাছাকাছি প্রৌঁছে যায়। জেলেরা স্থানীয় আনসার ক্যাম্পে খবর পাঠায়। ট্রেনটি রাস্তায়ই থামানোর ব্যবস্থা করে দ্রুত ছুটে আসে আনসার সদস্য ও রেলের লোকজন। নিশ্চিত দূর্ঘটনার হাত থেকে রক্ষা পায় যাত্রিবাহী একটি ট্রেন। রক্ষা পায় শত মানুষের প্রাণ।

রেলওয়ের পূর্বধলা স্টেশন মাস্টার মো: মনির হোসেন জানান, জারিয়া এলাকায় রেল লাইনের ১৪ টি স্লিপারের ২৮টি নাট (ডগপিন) খুলে নিয়েছে দূর্বৃত্তরা। সকাল পৌনে ৮টার দিকে দায়িত্বরত আনসার কমান্ডার জিয়াউর রহমান বিষয়টি জানান। পরে বিষয়টি কর্তৃপক্ষকে জানালে দ্রুত লোক পাঠিয়ে লাইনের সংস্কার করা হয়। একারণে ২৭২ নম্বর লোকাল ট্রেনটির ছেড়ে যেতে ২ ঘণ্টা ৫ মিনিট বিলম্ব ঘটে। তবে, বিষয়টি আগে জেনে যাওয়ায় বড়ধরণের দূর্ঘটনা থেকে সরকারের সম্পদ ও মানুষের জীবন রক্ষা পেয়েছে। বর্তমানে রেললাইনের অবস্থা স্বাভাবিক রয়েছে।

পূর্বধলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খবিরুল আহসান বলেন, স্লিপারের নাট খুলে রেখেছিল দুর্বৃত্তরা। বিষয়টি জানতে পেরে রেল কর্তৃপক্ষের সহযোগিতায় লাইনের সংস্কার ও ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে।

নেত্রকোণার পুলিশ সুপার মো: ফয়েজ আহমেদ বলেন, রেললাইনটি বেশ পুরাতন। এমন আরও নাট খোলা রয়েছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে এটি কোনো নাশকতার ঘটনা নয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।