ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দিনাজপুরে ১৩ উপজেলায় আগাম জাতের আলুর বাম্পার ফলন

দিনাজপুরে ১৩ উপজেলায় আগাম জাতের আলুর বাম্পার ফলন

দিনাজপুরের ১৩টি উপজেলায় আগাম জাতের আলু তুলতে শুরু করেছে চাষীরা। আবহাওয়া ভালো থাকায় এবার কম উৎপাদন খরচে আলুর বাম্পার ফলন ও বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকরা আগাম জাতের আলু চাষ করে লাভের মুখ দেখছেন।

জমি থেকে পাইকাররা ৪৫ টাকা কেজি দরে আলু কিনে নিয়ে যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দিনাজপুর জেলায় ২০ হাজার ৫৯০ হেক্টর জমিতে আলু চাষ হচ্ছে। এর মধ্যে আগাম জাতের আলু চাষ হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে। এবার আগাম জাতের আলু হেক্টর প্রতি ফলন হয়েছে ১৭ মেট্রিক টন। কৃষকরা এবার আগাম জাতের আলু লাগিয়েছিল। মাত্র ৫৫-৬০ দিন পরে খেত থেকে নুতন আলু তুলতে শুরু হচ্ছে। এবার আবহওয়া ভালো থাকায় কীটনাশক স্প্রে করতে হয়নি। আলু বিক্রি করার জন্য হাটে নিয়ে যেতে হচ্ছে না পাইকাররা জমি থেকে আলু ৪৫ টাকা কেজিতে কিনে নিয়ে যাচ্ছে।

কৃষকরা বলেন, গতবছর আলুর দামটা কম ছিলো উৎপাদন খরচটা বেশি ছিলো এবার আলুর বাজার ভালো আবার ফলন ভালো হয়েছে তাই এবার লাভ একটু বেশি হচ্ছে।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান বলেন, কৃষকরা ফসলের মাঠ থেকে আগাম জাতের আলু উত্তলন শুরু করেছে। আলু চাষিদের কৃষি অফিস থেকে সবধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হয়েছে। আগাম জাতের আলুর ফলন তুলনামুলক কম হয় তারপরেও এবার ফলন মোটমুটি ভালো হয়েছে। কৃষকরা বর্তমান বাজারে আলু দাম বেশ ভালো পাচ্ছে। এর পরের মৌসুমে আগাম জাতের আলু লাগানোর জন্য কৃষকদের উদ্বুদ্ধ হচ্ছে। আগে ধান কেটে জমি ফেলে রাখতেন কৃষকরা এখন ৩টি ফসল উৎপাদন করছে কৃষকরা। এবার আগাম জাতের আলু হেক্টর প্রতি ফলন হয়েছে ২০ মেট্রিক টন। বাজারে আলু দাম ভালো থাকায় আগাম জাতের আলু চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে।

দিনাজপুর,আলু,বাম্পার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত