ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চলনবিলে ১০০ কিলোমিটার খাল দখলমুক্ত

চলনবিলে ১০০ কিলোমিটার খাল দখলমুক্ত

নাটোরের সিংড়া চলনবিলে প্রায় ১০০ কিলোমিটার খাল দখলমুক্ত করেছে প্রশাসন। সেই সঙ্গে বাঁধ দিয়ে আটকে রাখা প্রায় ৩ কোটি টাকার মাছ অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার(১২ জানুয়ারি) দুপুর পর্যন্ত চলনবিলে প্রায় ১০০ কিলোমিটার খাল দখলমুক্ত করা হয়েছে। খাল রক্ষায় কয়েক দফায় অভিযান পরিচালনা করে প্রশাসন।

অভিযানে উপস্থিত ছিলেন- জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন, বিএডিসি সিংড়া জোনের সহকারী প্রকৌশলী মানিক রতন ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সম্পাদক সাইফুল ইসলাম।

জানা গেছে, আত্রাই নদীর শাখা আনন্দনগর খালের ১০ কিলোমিটার এলাকাজুড়ে বাঁধ অপসারণের পর পানি নেমে যাচ্ছে। এখানেই প্রায় কোটি টাকার মাছ বাঁধ দিয়ে আটকে রেখেছিল প্রভাবশালীরা। এদিকে, পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূসেচ উন্নয়ন প্রকল্পের আওতায় তিন বছরে ১৭ কোটি টাকা ব্যয়ে পুনর্খননকৃত চলনবিলের ১৫৪ কিলোমিটার খালের অধিকাংশ বেদখল হয়ে যায়। স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে খাল কেনাবেচার অভিযোগও উঠে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসায় খাল-বিল দখলমুক্ত করতে অভিযান শুরু করেন খালমুক্ত করতে অভিযান চালান সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন ও সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান। এরআগে চৌগ্রাম ইউনিয়নের হুলহুলিয়া, সারদানগর খাল, ইটালী ইউনিয়নের তিশিখালি, সাঁতপুকুরিয়া ও তাজপুর ইউনিয়নের জয়নগরসহ প্রায় ৫৮ কিলোমিটার খালের মাটি ও বানার তৈরী অবৈধ বাধ অপসারণ করেন প্রশাসন।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন বলেন, সরকারি খাল-বিল দখল করে শুকিয়ে মাছ ধরায় সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে কৃষক। জলজ জীববৈচিত্র্য ও দেশীয় প্রজাতির মাছ নষ্ট হচ্ছে। তাই নিয়মিত খাল দখলকারীদের আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাড. জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক পোস্টে বলেন, ‘এক নতুন সিংড়া বিনির্মাণের সংগ্রাম শুরু, জাল যার জলা তার’। সিংড়া উপজেলার যেকোনো জলাশয়, নদী, খাল-বিলে যদি এ ধরনের অবৈধ বাঁধ দেখেন তবে তা উচ্ছেদে তথ্য দিয়ে সহযোগিতা করুন।

চলনবিল,দখলমুক্ত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত