ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

তিনি শনিবার দুপুরে উখিয়ার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে যান। এসময় প্রতিমন্ত্রীর সাথে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান, সিপিপি পরিচালক মো. আহমদুল হক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত ১৪ এপিবিএন এর সহ অধিনায়ক পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল জানান, প্রতিমন্ত্রী দুপুর ১ টার পরপরই ৪ নম্বর ক্যাম্পে পৌঁছে এ/১১ বক্লে অবস্থিত বিশ্ব খাদ্য সংস্থা পরিচালিত ই-ভাউচার কেন্দ্র পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আলাপ করে এই কার্যক্রম সম্পর্কে ধারণা নেন। এরপর মন্ত্রী রোহিঙ্গাদের ডাটা কার্ডের মাধ্যমে নিত্য প্রয়োাজনীয় রেশন সামগ্রী উত্তোলন এর পদ্ধতি সরেজমিনে পর্যবেক্ষণ করেন। এরপরই এনজি ফোরামের পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য শোধনাগার পরিদর্শন করেন। এসময় উক্ত প্ল্যান্টের কর্মকর্তারা মানব বর্জ্য সংগ্রহ এবং শোধন পদ্ধতি সম্পর্কে ধারণা দেন এবং রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ রক্ষায় এধরণের প্রকল্পের গুরুত্ব তুলে ধরেন।

তিনি জানান, দুপুর ২ টার পর ৮ নম্বর ক্যাম্পের এ/১৬ বøকে এনজিও সংস্থা এমএসএফ হল্যান্ড পরিচালিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন এবং হাসপাতালের কার্যক্রম সম্পর্কে অবগত হন। এরপরই তিনি সিআইসি অফিস সংলগ্ন ওয়াচ টাওয়ার থেকে রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক দৃশ্য অবলোকন করেন। দুপুর আড়াইটার পর প্রতিমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এক সফরে কক্সবাজার এসে পৌঁছেন শুক্রবার বিকালে। শুক্রবার বিকেলে কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভা করেন তিনি। শনিবার সকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের সংশ্লিষ্টদের সাথে বৈঠক করেন। বৈঠকে তিনি বলেন, “কক্সবাজার পর্যটন এলাকা, এখানকার মানুষকে যেকোনো মূল্যে দুর্যোগ থেকে রক্ষায় সরকার কাজ করছে। আগামীতে ঝুঁকি মোকাবেলায় উপকূলীয় এলাকার মুজিবকিল্লাগুলো আধুনিকায়ন করা হবে। এক কথায়, সরকার দুর্যোগের ঝুঁকি কি য়ে আনতে নিরলসভাবে কাজ করছে।”

প্রতিমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশে সরেজমিনে মাঠকর্মীদের কাছ থেকে জানতে এসেছি। মাঠকর্মীদের কথা বলব। একই সাথে রোহিঙ্গাদের কার্যক্রম বিষয়ে অভিজ্ঞতা অর্জন চাই।” প্রতিমন্ত্রী বিকালে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেছেন।

রোহিঙ্গা,দুর্যোগ,পরিদর্শন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত