নকলায় ট্রাফিক পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ 

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ১২:১৩ | অনলাইন সংস্করণ

  নকলা (শেরপুর) প্রতিনিধি

শেরপুর জেলার নকলা-নালিতাবাড়ী ট্রাফিক জোনের সচেতনতামূলক ব্যাতিক্রমি উদ্যোগে শিশুকাল থকেই ট্রাফিক আইন সম্পর্কে প্রাথমিক ধারনা পাচ্ছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা।

নকলা-নালিতাবাড়ী ট্রাফিক জোনের নিয়মিত কাজের অংশ হিসেবে রোববার (২১ জানুয়ারি) দুপুরের দিকে উপজেলার গৌড়দ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মিলনায়তনে সকল শিক্ষার্থীদের একত্র করে ট্রাফিক আইন সম্পর্কে প্রাথমিক ধারনা দেওয়ার পাশাপাশি ট্রাফিক সিগন্যাল ও ট্রাফিক চিহ্ন সমূহ প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্র্থীদের দেখিয়ে এসবের গুরুত্ব ও কাজ বুঝিয়ে দেওয়া হয়। এছাড়া শিক্ষার্থীদের সরেজমিনে নিয়ে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপারের নিয়মাবলি শিক্ষা দেওয়া হয় এবং জেব্রা ক্রসিং না থাকলে কিভাবে রাস্তা পারাপার হতে হবে সরেজমিনে তা শিক্ষা দেওয়া হয়।

সার্জেন্ট (ভারপ্রাপ্ত ট্রাফিক ইন্সপেক্টর) সালমান খান রাজন-এঁর নেতৃত্বে এই সচেতনতামূলক কাজে এটিএসআই আতিকুর রহমান ও কনস্টেবল মোফাজ্জল খান সহযোগিতা করেন। এসময় গৌড়দ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকগন, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সার্জেন্ট সালমান খান রাজন জানান, প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্য বইয়ের সিলেবাসে ট্রাফিক আইন সম্পর্কে ধারনা দেওয়া আছে। তবে ডিআইজি ও শেরপুর জেলা পুলিশ সুপারের নির্দেশক্রমে সচেতনতা মূলক এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। পর্যায়ক্রমে নকলা ও নালিতাবাড়ী উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নকলা-নালিতাবাড়ী ট্রাফিক জোনের উদ্যোগে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে প্রাথমিক ধারনা দেওয়ার পাশাপাশি ট্রাফিক সিগন্যাল ও ট্রাফিক চিহ্ন সমূহ প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্র্থীদের দেখানো হবে। এসবের গুরুত্ব ও কাজ বুঝিয়ে দেওয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের সরেজমিনে নিয়ে জেব্রা ক্রসিং দিয়ে ও জেব্রা ক্রসিং ছাড়া রাস্তা পারাপারের নিয়মাবলি শিক্ষা দেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন জানান, বাংলাদেশ পুলিশের প্রসংশনিয় উদ্যোগ গুলোর মধ্যে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে প্রাথমিক ধারনা দেওয়া, ট্রাফিক সিগন্যাল ও ট্রাফিক চিহ্ন সমূহের সাথে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি এসবের কাজ সম্পর্কে ধারনা দেওয়া, সরেজমিনে রাস্তা পারাপারের নিয়মাবলি শিক্ষা দেওয়া নিঃসন্দেহে মহৎ উদ্যোগ। এতে করে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর প্রাণ হারানোর ঝুঁকি অনেকটাই কমবে বলে মনে করছেন তিনি।